মুখের অতিরিক্ত মেদ কমাবেন যেভাবে

সময় ট্রিবিউন | ২৪ জুন ২০২১, ০৩:৫১

ছবি : ইন্টারনেট

অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার ও বেশি রাতে ঘুমনো এখন আমাদের জীবনধারার অঙ্গ। এই সব কারণে মেদ জমে। তার জেরে বেশি বয়স্ক দেখায় অনেককে। শরীরে হয়তো কোথাও আর ততখানি মেদ নেই, কিন্তু মুখে ভালই জমেছে। এই মেদ ঝরাতে গেলে ভরসা একমাত্র ব্যায়ামই। তেমন কয়েকটি ব্যায়ামের হদিশ দেওয়া রইল এখানে।

সিংহমুদ্রা : এই আসনটি করতে গেলে প্রথমে হাঁটু মুড়ে বসতে হবে। হাতের তালু রাখতে হবে উরুর উপরে। এবার জিভ যতখানি সম্ভব বার করা যায়, তত দূর বার করুন। এই করতে করতে শ্বাস ছাড়ুন এবং মুখে আওয়াজ করতে থাকুন। সিংহের মতো আওয়াজ করতে বলা হয় বলে এর নাম সিংহমুদ্রা।

মাছের মতো মুখ :অনেকেই এই ভঙ্গিতে নিজস্বী তুলতে পছন্দ করেন। এর বাজারচলতি নাম পাউট। অনেকটা সেই ভাবেই গাল দুটো তুবড়ে মুখটা মাছের মতো করে রাখুন। এবার এই ভঙ্গিটা ধরে রেখে মুখটা প্রসারিত করে যতখানি হাসা যায়, হাসুন। বেশ কয়েক বার এই ব্যায়াম করুন।

মুখ ধোয়ার পদ্ধতি : মুখ ধোয়ার পদ্ধতি অনুসরণ করলেও মেদ ঝরতে পারে। তবে এ ক্ষেত্রে মুখে জল না নিয়ে বাতাসের সাহায্য নিতে হবে। যে ভাবে কুলকুচি করা হয়, সে ভাবে মুখের মধ্যে বাতাসকে এক কোণ থেকে অন্য কোণে নিয়ে যেতে হবে। ২০-৩০ সেকেন্ড টানা করুন। তার পরে বিশ্রাম নিয়ে আবার করুন।

জিহ্বা বন্ধ : এই ব্যায়ামের ফলে মেদ তো ঝরবেই, চোয়ালের রেখাও স্পষ্ট হবে। একটি জায়গায় স্থির ভাবে বসে জিভের আগাকে মুখের উপরের চোয়ালে লাগান। এবার জিভে চাপ দিন। ঘাড়ে চাপ পড়া পর্যন্ত করুন। ব্যায়াম করার সময়ে নাক দিয়ে শ্বাস নিন।

 


আপনার মূল্যবান মতামত দিন: