গোপন কথা বের করার সহজ ১০টি টিপস

সময় ট্রিবিউন | ৭ সেপ্টেম্বর ২০২২, ২১:৪৬

সংগৃহীত

চলার পথে আমাদের কত মানুষের সঙ্গেই তো পরিচয় হয়। পরিচয় থেকে বন্ধুত্ব এরপর আরও গভীরতা। তবে সম্পর্ক যতই গড়ায় ততোই গোপন খবর বের করার একটা তীব্র ইচ্ছা তৈরি হয়। আর একটা খুব সহজ কাজ নয়। কেননা মানুষের পেট থেকে সহজে কথা বের হয় না।

এখন কথা হলো কারো পেট থেকে কিভাবে কথা বের করবেন? এর জন্য রয়েছে বেশ কিছু কার্যকরী টিপস। যেগুলো কাজে লাগিয়ে খুব সহজেই আপনি কারো কাছ থেকে তার কথা বের করতে পারবেন। তবে এর জন্য অবশ্যই ওই লোকটি সম্পর্কে আপনার ধারণা থাকা দরকার।

১. যার কাছ থেকে আপনি কথা নিতে চান শুরুতেই আপনি তাকে টাকা ধার দিন। এতে করে আরও বন্ডিং তৈরি হবে। মাঝে মাঝে দেখা সাক্ষাত করতে পারবেন। এতে করে টাকা চাওয়ার ফাঁকে হুট করে কাঙ্ক্ষিত প্রশ্নটা করে বসুন। কাজেেআসবে।

২. রেস্টুরেন্টে নিয়ে পেটপুরে খাওয়ান এবং বিল দিয়ে দিন। এরচেয়ে সহজ তরিকা আর দ্বিতীয়টি নেই। কেননা মাঝে মাঝে একটু খাবার পেতে কার না ভালো না লাগে। তাই নিজের খাবার ভাণ্ডারকে তুষ্ট রাখতে সব কথাই বলে দেয় অনেকে। তাই চাইলে আপনিও এই পদ্ধতি অবলম্বন করুন।

৩. যদি সে ধুমপান করে তাহলে তাকে সিগারেট খাওয়ান। কিংবা অন্য কিছুতে আসক্তি থাকলে সেটাও প্রয়োগ করতে পারেন। এতে করে সে আপনার উপর ভরসা পাবে।

৪. তাকে মাত্রাতিরিক্ত প্রশংসার সাগরে ভাসান। যেকোনো কারণে, ছোট-খাটো ইস্যুতে প্রশংসা করলে তার মন পাবেন। সে অন্তরঙ্গতার খাতিরে আপনার সাথে কথা শেয়ার করবে নিজে থেকেই।

৫. তার মনস্তত্ত্ব অনুযায়ী আচরণ করুন। মন পড়তে পারলে আর কী লাগে? কারো মনের খবর বুঝতে পারলে আগে থেকেই তার চাওয়া-পাওয়া প্রস্তুত রাখুন। দেখবেন এমনিতেই সে আপনাকে হাড়ি খুলে দিচ্ছে।

৬. পছন্দের তালিকায় নিজের নাম যোগ করুন। যদি আপনার অপছন্দের জিনিসও ওই ব্যক্তি পছন্দ হয়, তবে আপনিও বলুন সেটা আপনার পছন্দের। এতে করে সে আপনাকে নিজের প্রিয়জন ভাববে এবং সখ্যতা বাড়াবে। আর কোনো একদিন জানিয়ে দেবে নিজের গোপন কথা।

৭. সহমত পোষণ করা। তার সাথে মতের অমিল থাকলেও সাময়িক সময়ের জন্য হলেও তার সাথে একটু সহমত জানান। পেয়ে যাবেন তার সহানুভূতি।

৮ সঙ্গ দিন ও বেশি বেশি নাম ধরে সম্বোধন করুন। এতে করে আপনি তার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবেন। সেও আপনার উপস্থিতি ও অনুপস্থিতি বুঝতে পারবে। এক পর্যায়ে নিজে থেকে আপনাকে খুঁজবে। এভাবে তাকে আয়ত্তে নিয়ে নিন। আর এতেই কেল্লাফতে।

৯. সহানুভূতিশীল হোন। যে ব্যক্তির কাছ থেকে কথা নিবেন অবশ্যই তার প্রতি সহানুভূতিশীল হওয়া উচিত। এতে করে সে আপনাকে আস্থার জায়গা ভাবতে শুরু করবে। আপনাকে নিজের সবটুকু উজাড় করে দেবে।

১০. নিজেকে তার কাছে দুর্বল করে ফেলুন। যেহেতু প্রয়োজনটা আপনার। আর মানুষ সহজে তথ্য দেয় না। তাই  নিজেকে দুর্বল করে ফেললে সে আপনার প্রতি একটু সহানুভূতি দেখাবে। এতে করে আপনার সখ্যতা বাড়াতে সহজ হবে।

 


আপনার মূল্যবান মতামত দিন: