এমপি শিমুলের বাবাকে রাজাকার বলায় রাবি অধ্যাপকের বিরুদ্ধে মামলা

সময় ট্রিবিউন | ১১ আগষ্ট ২০২১, ০০:০৭

অধ্যাপক ড. সরকার সুজিত কুমার ও এমপি শফিকুল ইসলাম শিমুল

নাটোর-২ (সদর-নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের বাবাকে রাজাকার বলায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরকার সুজিত কুমার ও নাটোর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শফিউল আযম স্বপনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

মঙ্গলবার এমপি শিমুলের ছোট ভাই সাজেদুল ইসলাম সাগর বাদী হয়ে নাটোরের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ গোলজার হোসেনের আদালতে মামলাটি দায়ের করেন।

আদালত জানিয়েছেন, নথিপত্র পর্যালোচনা করে বিকেলে এ বিষয়ে আদেশ দেওয়া হবে।

মামলার বিবরণীতে বলা হয়, নাটোর জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শফিউল আযম স্বপন গত ২৫ জুলাই স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও সভাপতি সরকার সুজিত কুমারের লেখা নাটোর জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস ও নাটোর জেলার ইতিহাস ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ নামে গ্রন্থের উদ্বৃতি দিয়ে স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের বাবাকে রাজাকার বা স্বাধীনতা বিরোধী হিসেবে আখ্যায়িত করেন। এতে সংসদ সদস্য শিমুলের সন্মানহানি ও রাজনৈতিক ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

বাদী পক্ষের আইনজীবী আরিফুল ইসলাম আদালতকে বলেন, সুজিত সরকারের বইয়ের প্রথম সংস্করণের ৩১০ পাতার ২১ নং ক্রমিকে হাসান আলীর নাম ও তার পেশা হিসেবে ছোট ব্যবসায়ী এবং ঠিকানা পুরাতন কোর্টপাড়া লেখা ছিল। কিন্তু দ্বিতীয় সংস্করণের ৬০০ নং পাতার ২১ নং ক্রমিকে নামে স্থানে হাসান আলী সরদার, পেশা ছোট ব্যবসায়ী এবং পিতার নামের স্থানে নাসির উদ্দিন লেখা দেখা যায়। প্রথম সংস্করণে পিতার নামের উল্লেখ ছিল না।

এদিকে একটি আইপি টিভিতে রাবি শিক্ষক সরকার সুজিত কুমারের দেয়া সাক্ষাতকারের মাধ্যমে এমপি শিমুলের সামাজিক ও রাজনৈতিক সুনাম ক্ষুণ্ন হয়েছে-এমন অভিযোগ তুলে গতকাল রাজশাহীর বোয়ালিয়া মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দাখিল করেন এমপি শিমুল নিজেই।

এজাহারে সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল উল্লেখ করেছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সুজিত কুমার সরকার সম্প্রতি একটি আইপি টিভিতে আমাকে সন্ত্রাসী, আমার কোনো রাজনৈতিক সংস্কৃতি নেই, ইত্যাদি বলে সামাজিক ও রাজনৈতিক সুনাম ক্ষুণ্ন করে অপরাধ করেছেন। এ ছাড়া আমার বিরুদ্ধে থানায় মিথ্যা অভিযোগে জিডি করে আমার মানহানি করেছেন।

এদিকে গত ২৯ জুলাই প্রাণনাশের হুমকির অভিযোগ এনে শফিকুল ইসলাম শিমুল এমপির বিরুদ্ধে বোয়ালিয়া মডেল থানায় জিডি করেছিলেন রাবি শিক্ষক সুজিত সরকার। জিডিতে অধ্যাপক সুজিত সরকার উল্লেখ করেছিলেন, তিনি ২০০৯ সালে ‘নাটোর জেলার ইতিহাস ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ’ নামক একটি গ্রন্থ প্রকাশ করেন। যার প্রথম ও দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ২০১০ ও ২০২১ সালে। বইয়ের ৬০০ নম্বর পাতায় ২১ নম্বর রাজাকার তালিকায় নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের বাবা ‘হাসান আলী সরদার’-এর নাম রয়েছে।

এর পরিপ্রেক্ষিতে এমপি শিমুলের পক্ষে অবস্থান নিয়ে অপরিচিত অনেকেই তাকে প্রাণনাশের হুমকি দিচ্ছেন। তবে তদন্ত শেষে গত ৬ আগস্ট অধ্যাপক সুজিতের অভিযোগের সত্যতা না পাওয়ায় সাধারণ ডায়েরিটি থানাতেই নিম্পত্তি করা হয়।


আপনার মূল্যবান মতামত দিন: