মার্কিন মিত্ররা ইসরায়েলকে ‘বিপর্যয়কর’ রাফাহ অভিযানের বিরুদ্ধে সতর্ক করেছে

আন্তর্জাতিক ডেস্ক | ১৫ ফেব্রুয়ারী ২০২৪, ১৩:০০

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ডের নেতারা বৃহস্পতিবার ইসরায়েলকে দক্ষিণ গাজার রাফাহ শহরে সম্ভাব্য ‘বিপর্যয়কর’ স্থল আক্রমণের বিরুদ্ধে সতর্ক করেছেন। যা আন্তর্জাতিক উদ্বেগের ক্রমবর্ধমান সম্মিলিত চাপ বাড়িয়ে তুলছে।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘এই পথে না নামতে’ অনুরোধ করে, কমনওয়েলথভুক্ত তিনটি দেশ একটি ব্যাতিক্রমী যৌথ বিবৃতি জারি করেছে যা ইসরায়েলের মাসব্যাপী যুদ্ধের বিচারের বিষয়ে গভীর এবং ক্রমবর্ধমান উদ্বেগ প্রকাশ করেছে।
মার্কিন মিত্রদের গ্রুপ বলেছে,‘আমাদের অনেক নাগরিক এবং তাদের পরিবার সহ প্রায় ১৫ লক্ষ ফিলিস্তিনি এই এলাকায় আশ্রয় নিয়েছে।’

এতে বলা হয়, ‘একটি সম্প্রসারিত সামরিক অভিযান ধ্বংসাত্মক হবে। আমরা ইসরায়েলি সরকারকে এই পথে না যাওয়ার জন্য অনুরোধ করছি। বেসামরিকদের যাওয়ার আর কোথাও নেই।’

গাজা কর্তৃপক্ষ বলেছে, ইসরায়েলি হামলায় গাজায় মৃতের সংখ্যা এখন ২৮,০০০ ছাড়িয়েছে। ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপ সত্ত্বেও নেতানিয়াহু রাফাহ শহরে স্থল অভিযানের সিদ্ধান্তে এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছেন, ইসরায়েলি বাহিনী শীঘ্রই রাফাতে একটি ‘শক্তিশালী’ অভিযান পরিচালনা করবে। উত্তর গাজায় ইসরায়েলি ভয়ংকর বিমান হামলা ও স্থল অভিযানে বাস্তুচ্যুত অসংখ্য গাজাবাসী রাফাহ শহরে আশ্রয় নিয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: