চুম্বক তৈরির প্রযুক্তি রপ্তানি বন্ধ করল চীন

আন্তর্জাতিক ডেস্ক | ২৪ ডিসেম্বর ২০২৩, ১২:২০

চুম্বক তৈরির প্রযুক্তি রপ্তানি বন্ধ করল চীন

এক ধরনের বিশেষ চুম্বক তৈরির জরুরি প্রযুক্তি রপ্তানি হঠাৎ বন্ধ করে দিয়েছে চীন। রেয়ার-আর্থ মেটেরিয়াল বা বিরল খনিজ উপাদানের বড় উৎস চীন, ওই খনিজ উপাদান শক্তিশালী চুম্বক তৈরিতে কাজে লাগে।

খনি থেকে পাওয়া ১৭টি গুরুত্বপূর্ণ ধাতুকে বলা হয় বিরল খনিজ উপাদান। যা দিয়ে স্থায়ী শক্তিশালী চুম্বক তৈরি করা হয়। স্যামারিয়াম-কোবাল্ট চুম্বক, নিয়োডিমিয়াম-আয়রন-বোরন চুম্বক, সেরিয়াম চুম্বকের মতো গুরুত্বপূর্ণ চুম্বকও তৈরি হয় বিরল খনিজ উপাদান দিয়ে।

বৈদ্যুতিক যানবাহন, বায়ুকল এবং অন্য অনেক গুরুত্বপূর্ণ বৈদ্যুতিক যন্ত্রপাতিতে এই ধরনের শক্তিশালী চুম্বক ব্যবহৃত হয়। তাছাড়া ভারী শিল্পের বিভিন্ন যন্ত্রপাতি তৈরিতে এই খনিজ অপরিহার্য। ফলে শিল্প ব্যবস্থায় বিভিন্ন দেশ, বিশেষত পশ্চিমা দেশগুলো চুম্বকের জন্য চীনের উপর নির্ভর করে থাকে। খবর রয়টার্সের।

খনি থেকে প্রাপ্ত পদার্থের মধ্যে থেকে বিশেষ উপায়ে প্রযুক্তির সাহায্যে বিভিন্ন উপাদান আলাদা করতে হয়। তার পর সেই উপাদান থেকে বিশেষ প্রযুক্তির মাধ্যমে প্রস্তুত করা হয় স্থায়ী শক্তিশালী চুম্বক। উপাদান নিষ্কাশনের প্রযুক্তি রপ্তানি করা আগেই বন্ধ করেছিল চীন। এ বার চুম্বক তৈরির মূল প্রযুক্তিটিও রপ্তানি বন্ধ করল।

চীনের সিদ্ধান্তে ব্যবসায় প্রভাব পড়বে বলে মনে করছেন অনেকে। চীনা প্রযুক্তির বিকল্প তৈরির চেষ্টা শুরু হয়েছে। কিন্তু তাতে বাধা রয়েছে অনেক।


আপনার মূল্যবান মতামত দিন: