ব্রাজিলের প্রেসিডেন্টকে জরিমানা

সময় ট্রিবিউন | ২৪ মে ২০২১, ০৩:৩৮

ছবি: ইন্টারনেট

করোনাকালীন স্বাস্থ্যবিধি না মানায় ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোকে জরিমানা করেছে দেশটির মারানহাও প্রদেশের প্রশাসন। তিনি করোনাকালীন বিধিনিষেধ অমান্য করে জনসভা আয়োজন ও তাতে অংশগ্রহণ করেন। প্রদেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত শুক্রবার এক অনুষ্ঠানে যোগ দিতে মারানহাও প্রদেশে গিয়েছিলেন প্রেসিডেন্ট বোলসোনারো।

করোনা মহামারির মধ্যেই আয়োজিত ওই অনুষ্ঠানে বহু মানুষ জড়ো হয়েছিল। সেখানে কারও মুখেই মাস্ক ছিল না। এমনকি ছিল না শারীরিক দূরত্বও। স্বাস্থ্যবিধি দূরের কথা প্রেসিডেন্ট নিজেও পরেননি মাস্ক। ফলে জরিমানার মতো এমন সিদ্ধান্ত নিতে হয়েছে স্থানীয় প্রশাসনকে।

প্রদেশের গভর্নর প্লাভিও ডিনো এক টুইট বার্তায় বলেন, আইনের প্রয়োগ সবার জন্য সমান। একসাথে ১শ'র বেশি মানুষকে সমবেত না হওয়ার আহ্বান জানান তিনি।

প্রেসিডেন্ট জেইর বোলসোনারো জরিমানার বিপক্ষে আপিল করতে পারবেন। সেজন্য তিনি ১৫ দিন সময় পাবেন। যদিও এখন পর্যন্ত প্রেসিডেন্টের কার্যালয় থেকে আপিলের বিষয়ে কিছু জানানো হয়নি।

এর আগেও করোনা মহামারি নিয়ে নানা ধরনের মন্তব্য করে সমালোচিত হন ব্রাজিলের এই প্রেসিডেন্ট। বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী এ ভাইরাস। আক্রান্ত ও মৃত্যুর পাশাপাশি অর্থনৈতিকভাবে মহামারিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রাজিলের নাম রয়েছে উপরের দিকেই।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এ তালিকায় ব্রাজিলের অবস্থান তৃতীয়। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬০ লাখ ৪৭ হাজার ৪৩৯। এর মধ্যে মারা গেছে ৪ লাখ ৪৮ হাজার ২৯১ জন।
টিটিএন/এমকেএইচ



আপনার মূল্যবান মতামত দিন: