স্বাস্থ্যে বাজেট আরেকটু বেশি হলে উপকার হতো: স্বাস্থ্যমন্ত্রী 

সময় ট্রিবিউন ডেস্ক | ৫ জুন ২০২৩, ০০:৫৫

সংগৃহীত
২০২৩-২৪ অর্থবছরে বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ তুলনামুলক বেড়েছে। তবে সেটা আরেকটু বেশি হলে ভালো হতো বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। 
 
আজ রোববার (৪ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) নবনির্মিত আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। 
 
জাহিদ মালেক বলেন, নতুন বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ রাখা হয়েছে ৩৮ হাজার ৫২ কোটি টাকা, যা মোট বাজেটের ৫ শতাংশ। আগের অর্থবছরে এ খাতে বরাদ্দ রাখা হয় মোট বাজেটের ৫ দশমিক ৪ শতাংশ বা ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকা। স্বাস্থ্যসেবার যে পরিধি বেড়েছে, সে অনুযায়ী বরাদ্দ আরও কিছুটা বাড়ানো প্রয়োজন ছিল। কারণ মানুষের স্বাস্থ্যসেবার পরিধি বেড়েছে, বাজেট আরেকটু বেশি হলে উপকার হতো।
 
স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, চিনির ওপর ট্যাক্স বাড়ানো হলেও মিষ্টির দাম কমানো হয়েছে। মিষ্টিতে ভ্যাট দেয়া হয়নি বলে বেশি করে মিষ্টি খেয়ে ডায়াবেটিস বানানো (আক্রান্ত হওয়া) যাবে না। অপরদিকে তামাকজাত পণ্যের দাম বাড়ানো হয়েছে, যাতে মানুষের স্বাস্থ্য ভালো থাকে। 
 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, নিটোরের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুল গণি মোল্লাহসহ অন্যরা।
 
এসটি/এসকে

আপনার মূল্যবান মতামত দিন: