শীতের শুরুতে নানান খেলার আয়োজনে মেতেছে কুবি

সুদীপ চাকমা | ৫ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৫

শীতের শুরুতে নানান খেলার আয়োজনে মেতেছে কুবি

আর কয়েকদিন পরেই বাংলার প্রকৃতিতে আসবে শীতকাল। তাই শীতকে কেন্দ্র করে নানান মৌসুমী খেলার আয়োজনে ব্যস্ত সময় পার করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন। শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন কাজের ফাঁকে ফাঁকে সময় পেলেই ছুটে যাচ্ছে খেলার মাঠে বিভিন্ন খেলায় অংশগ্রহণের পাশাপাশি নিজের বিভাগের খেলা উপভোগ করতে।

 
বিশ্ববিদ্যালয়ের প্রশাসনও এই শীতের মৌসুমকে কেন্দ্র করে আয়োজন করে থাকে বিভিন্ন আন্তঃবিভাগ প্রতিযোগিতা। সেই আন্তঃবিভাগ প্রতিযোগিতাগুলোকে সামনে রেখে খেলাধূলায় ব্যস্ত সময় যাচ্ছে কেন্দ্রীয় খেলার মাঠ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে। তাই সকাল হলেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঘুম থেকে উঠে বেরিয়ে পড়ে যার যার খেলার অনুশীলনে যোগ দিতে।
 
 এই সময় খুব ভোরে বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের উপপরিচালক মনিরুল আলমের তত্ত্বাবধান চলে হকি খেলার প্রশিক্ষণ। সেই সাথে বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল আন্তঃবিভাগ ভলিবল প্রতিযোগিতা-২০২৩ চলমান থাকায় বিভিন্ন বিভাগের ভলিবল খেলোয়াড়েরা মাঠে চলে আছে তাদের খেলার অনুশীলন করতে। যেখানে ছেলেদের পাশাপাশি মেয়েদের সরব উপস্থিতি চোখে পড়ার মতো।
 
আর দুপুর হলেই কেন্দ্রীয় খেলার মাঠের পূর্ব পাশে বসে এই শেখ কামাল আন্তঃবিভাগ ভলিবল প্রতিযোগিতা-২০২৩। এই সময় ভলিবল খেলাকে কেন্দ্র করে কুবির কেন্দ্রীয় খেলার মাঠের একপাশে খেলোয়াড় ও দাঁড়িয়ে থাকা দর্শকদের মাঝে বিরাজ করে তুমুল উত্তেজনা। উৎসাহী দর্শকরা তাদের বিভাগের খেলোয়াড়দের উৎসাহ দিতে কোর্টের পাশেই তৈরি করে জটলা। সেই সময় কান পাতলেই শুনা যায় খেলায় অংশগ্রহণকারী বিভাগের জয়ধ্বনি। 
 
তার পাশাপাশি কেন্দ্রীয় খেলার মাঠে মধ্য ভাগে বসে ক্রিকেটের আসর। যেখানে বিভিন্ন বিভাগ ও হলের শিক্ষার্থীরা নিজেদের মধ্যে ভাগ হয়ে মেতে উঠে ক্রিকেট খেলার উন্মাদনায়। 
 
বিশেষ করে রাত হলেও এই খেলা প্রেমীদের রুখে দাঁড়ায় কে ! রাত যত গভীর হয় ততই ব্যাডমিন্টন ও ক্রিকেট খেলার উন্মাদনা ছড়িয়ে পড়ে পুরো ক্যাম্পাস জুড়ে। যেখানেই পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকে সেখানেই বসে খেলা প্রেমীদের জটলা।
 
প্রত্নতত্ত্ব বিভাগের ভলিবল দলের খেলোয়াড় হুমায়রা তাজরিন লামিয়াহ্ বলেন, 'কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রধানত ভলিবল ও ব্যাডমিন্টন এই দুই খেলায় মেয়েদের উপস্থিতি চোখে পড়ে। আর এই খেলাগুলো মূলত শীতকে কেন্দ্র করেই আয়োজন করা হয়। তাই প্রতিবছর আমরা শীত আসলেই কুবির আন্তঃবিভাগ প্রতিযোগিতাগুলোর কথা মাথায় রেখে প্রস্তুতি নিতে শুরু করি।'
 
বিশ্ববিদ্যালয়ের হকি দলের সদস্য ইতু চাকমা বলেন, ' প্রকৃতিতে শীত নামলেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন নানান মৌসুমী খেলায় মেতে উঠে। এখন শারীরিক শিক্ষা বিভাগের তত্ত্বাবধানে চলছে ছেলে ও মেয়ে উভয়ের জন্য আন্তঃবিভাগ ভলিবল প্রতিযোগিতা। এর পাশাপাশি সকাল-বিকাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যাডমিন্টন খেলার আয়োজন করতে দেখা যায়। আর আমরা আন্তঃবিশ্ববিদ্যালয় হকি প্রতিযোগিতাকে সামনে রেখে প্রতিদিন সকালে অনুশীলন চালিয়ে থাকি।'

আপনার মূল্যবান মতামত দিন: