মাস্ক ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ নিষেধ

সময় ট্রিবিউন | ৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:০২

ফাইল ছবি

আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি। মাস্ক পরিধান ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ প্রবেশ করতে পারবেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

রোববার (৫ সেপ্টেম্বর) শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বৈঠকে বসে আন্তঃমন্ত্রণালয়। বৈঠক শেষ সাংবাদিকদের সঙ্গে ব্রিফকালে শিক্ষামন্ত্রী একথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, মাস্ক পরিধান করা ছাড়া কেউ শিক্ষাপ্রতিষ্ঠানে ঢুকবেন পারবে না। অভিভাবকদের এখানে বড় ভূমিকা রয়েছে। তারা তাদের সন্তানদের বাসা থেকেই মাস্ক দিয়ে দেবেন, যাতে শিক্ষার্থীরা মাস্ক পরিধান করেই আসে। শিক্ষার্থী ছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানের সবাইকে মাস্ক পরিধান করতে হবে। এছাড়া একেবারে কমবয়সী যারা, তাদের কোনো সংকট হচ্ছে কি না তা শিক্ষকদের খেয়াল রাখতে হবে।

আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও সব স্তরের শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস অনুষ্ঠিত হবে না। শুধুমাত্র ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষাদের নিয়মিত ক্লাস অনুষ্ঠিত হবে।এছাড়া প্রাথমিকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস প্রতিদিন অনুষ্ঠিত হবে বলে জানান শিক্ষামন্ত্রী। ১ম, ২য়, ৩য় ও চতুর্থ শ্রেণির ক্লাস এবং মাধ্যমিকে ৬ষ্ঠ, ৭ম, ৯ম শ্রেণির ক্লাস হবে সপ্তাহে এক দিন অনুষ্ঠিত হবে।

এদিকে ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ১৯ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।


আপনার মূল্যবান মতামত দিন: