নিখোঁজ শিক্ষার্থীর সন্ধানের দাবিতে জাবিতে মানববন্ধন

জাবি প্রতিনিধিঃ | ১০ জুলাই ২০২১, ০৪:৫০

ছবি : সময় ট্রিবিউন

২৪ জুন মিরপুরের একটি মেস থেকে নিখোঁজ হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৪২ তম আবর্তনের শিক্ষার্থী জাহিদ হাসান রাজু (২৭)। গত দুই সপ্তাহ যাবৎ নিখোঁজ থাকায় তার সন্ধানের দাবীতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (৯জুলাই) বিকাল ৪.৩০ এর দিকে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের পাদদেশে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানবন্ধনে শিক্ষার্থীরা নিখোঁজ হওয়া রাজুর সন্ধানের দাবী জানান এবং দুই সপ্তাহ যাবৎ সন্ধান না পাওয়ায় প্রশাসনের দূর্বলতাকে চিহ্নিত করেন।

রসায়ন বিভাগের ৪৭ তম আবর্তনের শিক্ষার্থী ইকনাল হোসেন বলেন, " রাজু যদি অপরাধীই হয়ে থাকে, সে যেই সংগঠনের বা বড় ধরনের কোনো অপরাধীই হোক না কেন তাকে আমাদের সামনে নিয়ে আসা হোক বা তার লাশও যদি থাকে তবুও আমাদের সামনে নিয়ে আসা হোক। বিচারবহির্ভূত কিছু আমরা চাই না।"

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী ও ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক, রাকিবুল রনি বলেন, "রাষ্টের একজন নাগরিক হিসেবে রাজুর নিরাপত্তা ও সঠিক জীবনযাপন করার অধিকার রয়েছে। একজন মানুষ নিখোজ হওয়ার ১৫ দিনেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সন্ধান দিতে পারে নি এটা তাদের ব্যর্থতা এবং আমরা তার সন্ধানের দাবী জানাই। পাশাপাশি রাজুর অভিভাবক হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত ছিল রাজুর সন্ধানের জন্য চাপ সৃষ্টি করা এবং কার্যকরী পদক্ষেপ নেয়া। যা আমরা অনুপস্থিত দেখেছি।'

রসায়ন বিভাগের ৪২ তম আবর্তনের শিক্ষার্থী ও নিখোঁজ রাজুর বন্ধু আব্দুলাহ আল মামুন সময় ট্রিবিউন কে বলেন, "রাজু নিখোঁজ হওয়ার বিষয়টা আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন কে জানিয়েছি কিন্তু আশানুরূপ কোনো সাড়া পাই নি। আমার জানা মতে সে কোনো রাজনৈতিক সংগঠন বা অন্য কোনো সংগঠনের সাথে যুক্ত ছিল না। সে যদি অপরাধ করে থাকে তাকে আইনের আওতায় আনা হোক, যাতে পরিবার জানতে পারে সে বেচে আছে। এভাবে একজন মানুষের গুম হয়ে যাওয়া মোটেও কাম্য নয়"

মানববন্ধন টি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ৪৫ তম আবর্তনের শিক্ষার্থী তাজবিদুল গণি নিলয়। এ সময় প্রায় ৮০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে কোনো সাড়া পাওয়া যায় নি।


আপনার মূল্যবান মতামত দিন: