আন্তর্জাতিক প্রোগ্রামিংয়ে দেশসেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক | ৩১ অক্টোবর ২০২৩, ১৫:২৬

প্রতীকী ছবি

বিশ্বব‍্যাপী মর্যাদাপূর্ণ আই-ইইই এক্সট্রিম আন্তর্জাতিক প্রোগ্রামিং কম্পিটিশনের ১৭তম আসরে বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ে প্রথম স্থান অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।

এবার বাংলাদেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বুয়েট, কুয়েট, নর্থ-সাউথ, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ প্রায় ২০টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

জানা যায়, বিশ্বের মোট সাত হাজার ৯১টি দল এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইআইটি থেকে ১২টি টিম অংশ নেয় এবং গ্লোবাল র‍্যাংকিংয়ে ১৯২তম স্থান অর্জন করে। যা দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ স্থান দখল করে।

এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ৬০৪ তম, ঢাকা বিশ্ববিদ্যালয় ৬৮২ তম, লিডিং ইউনিভার্সিটি ৮৭৬ তম, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস ১২৭৯তম, নর্থ সাউথ ইউনিভার্সিটি ২৯৮২তম স্থান অর্জন করে।

শিক্ষার্থীদের এ সাফল্যে অভিনন্দন জানিয়ে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, প্রথমত আমি অনেক খুশি। আমাদের দিক থেকে আমরা চেষ্টা করছিলাম আমাদের শিক্ষার্থীরা যাতে প্রোগ্রামিং- ইন্ডাস্ট্রিতে ভালো করতে পারে। ওদের প্র্যাকটিসের জন্য আমাদের একটা ল্যাব ১০টা পর্যন্ত খোলা থাকে যাতে তারা ঠিকমতো প্র্যাকটিস এবং পড়াশোনা করতে পারে। যদিও তাদের চাহিদার তুলনায় তা অপ্রতুল।

তিনি আরো বলেন, আমরা হয়তো তাদের আরো ভালো কম্পিউটার দিতে পারতাম কিন্তু ল্যাবের জনবল সংকটের জন্য লোক রাখতে পারি না। তারপরও সীমিত রিসোর্স এর মধ্যে ভালো করছে এটা আমাদের জন্য অনুপ্রেরণার উৎস। এই সাফল্যের উপর ভিত্তি করে তাদের আমরা আরো বেশি সুযোগ-সুবিধা দেয়ার চেষ্টা করবো।

উল্লেখ্য, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন। সংগঠনটি ২০০৬ সাল থেকে প্রতিবছর ২৪ ঘন্টাব্যাপী প্রোগ্রামিং প্রতিযোগীতা আয়োজন করছে। এই বছর প্রতিযোগীতাটির ১৭তম আসর অনুষ্ঠিত হয়।


আপনার মূল্যবান মতামত দিন: