রাবির ভর্তি পরীক্ষা শুরু সোমবার 

সময় ট্রিবিউন ডেস্ক | ২৭ মে ২০২৩, ২২:১২

সংগৃহীত
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক প্রথম বর্ষে ২০২২-২৩ ভর্তি পরীক্ষা সকাল ৯টায় ‘এ’ইউনিটের প্রথম শিফটের পরীক্ষার মধ্য দিয়ে  শুরু হচ্ছে সোমবার (২৯ মে)। তিন দিনব্যাপী এই পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  
 
আজ শনিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়েল উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এ ছাড়া জালিয়াতি ঠেকাতে তৎপর রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। 
 
লিখিত বক্তব্যে উপাচার্য জানান, এবারের ভর্তি পরীক্ষায় কোটাসহ মোট ৪ হাজার ৪৬৭টি আসনের বিপরীতে ১ লাখ ৭৮ হাজার ৫৯১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। ‘এ’ইউনিটে মোট পরীক্ষার্থী ৭২ হাজার ৬৫ জন, ‘বি’ইউনিটে ৩০ হাজার ৬৭৫ জন এবং ‘সি’ইউনিটে ৭৫ হাজার ৮৫১ জন। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ৮১৬টি।
 
এদিকে পরীক্ষা দিতে দেশের নানা প্রান্ত থেকে ইতোমধ্যে নগরীতে আসা শুরু করেছেন ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকরা। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার্থে আবাসিক হলগুলোতে পরীক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করা হয়েছে। ছাত্রী জিমনেশিয়ামে মহিলা অভিভাবকদের থাকার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়াও পশ্চিমপাড়ায় আবাসিক এলাকায় ৯০ নাম্বার বাসায় অভিভাবকদের থাকার সীমিত ব্যবস্থা করা হয়েছে।
 
ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে পরীক্ষা চলাকালে রাবি চিকিৎসাকেন্দ্র পরিচালিত একটি মেডিকেল গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কোয়ান্টাম ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত ২ সদস্যের একটি মেডিকেল টিম এবং ৬টি অ্যাম্বুলেন্স সার্বক্ষণিক চিকিৎসা সহায়তা প্রস্তুত থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।
 
প্রতি বছরের ন্যায় এবারও ভর্তি জালিয়াতি ঠেকাতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
 
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে উপাচার্য জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি সুনাম রয়েছে এখানে কোনো প্রশ্নফাঁস হয় না। তবে জালিয়াতি চক্র যে থেমে থাকবে তেমনটা নয়, সেজন্য আমরা সর্তক অবস্থানে আছি। এই অসদুপায় ঠেকাতে ক্যাম্পাসে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। সন্দেহভাজন ব্যক্তিদের নজরে রাখছে গোয়েন্দা সংস্থার সদস্যরা।
 
পরীক্ষা চলাকালে শুধু অভিভাবকদের অপেক্ষার জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বসার ব্যবস্থা রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ১১টি ওয়াটারপ্রুফ টেন্ট স্থাপন করা হয়েছে। প্রতিটি টেন্টে অভিভাবকদের বসার জন্য ২০০টি করে চেয়ার থাকবে।
 
এসটি/এসকে 

আপনার মূল্যবান মতামত দিন: