মোংলা পোর্ট পৌরসভার বাজেট ঘোষণা

মোংলা (বাগেরহাট) | ২০ জুন ২০২২ ১৩:৩৮

সোমবার বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায় ২০২২-২৩ অর্থ-বছরে ২০২ কোটি ৪৫ লাখ ৪৬ হাজার ৪০ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে: ছবি-সময় ট্রিবিউন সোমবার বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায় ২০২২-২৩ অর্থ-বছরে ২০২ কোটি ৪৫ লাখ ৪৬ হাজার ৪০ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে: ছবি-সময় ট্রিবিউন

বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায় ২০২২-২৩ অর্থ-বছরে ২০২ কোটি ৪৫ লাখ ৪৬ হাজার ৪০ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে।

সোমবার (২০ জুন) সকাল ১১টায় হোটেল টাইগার এর কনফারেন্স রুমে মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান এ বাজেট ঘোষনা করেন।

প্রস্তাবিত এ বাজেটে আয় ধরা হয়েছে দুই’শ ২ কোটি ৬৫ লক্ষ ৪৬ হাজার ৪০ টাকা। বাজেটে ব্যয়ও ধরা হয়েছে আয়ের পুরো টাকা। উদ্বৃত্ত ধরা হয়েছে ৪৬ লক্ষ ১৬ হাজার ৪০ টাকা।

বাজেটে সাধারণ সংস্থাপন, শিক্ষা ও স্বাস্থ্য ও প্রয়প্রনালীসহ ৯ টি খাতে ব্যয়ের হিসেব উল্লেখ করেন মেয়র। এসময় ট্যাক্সেস, উন্নয়ন খাত ব্যতিত সরকারী অনুদানসহ ৯ টি খাতে আয় ধরা হয়েছে বলে জানান তিনি।

বাজেটে সর্বোচ্চ আয় ধরা হয়েছে ট্যাক্স খাতে ৬ কোটি ৮৭ লাখ টাকা।

এছাড়া রেইটস খাতে ২ কোটি ১৫ লাখ, পানির ট্যারিফ বাবদ ২ কোটি ৪২ লাখ ও অন্যান্য খাত থেকে ১০ কোটি ৮৬ লাখ টাকাসহ বিভিন্ন খাতের আয় থেকে প্রস্তাবিত এ বাজেট পেশ করেন মেয়র শেখ আব্দুর রহমান।

এদিকে, প্রস্তাবিত এ বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে সাধারণ সংস্থাপন খাতে ৪ কোটি ৯৮ লাখ ১০ হাজার টাকা। এছাড়া স্বাস্থ্য ও পয়ঃপ্রণালি খাতে ব্যয় ধরা হয়েছে ৪২ লাখ ৫০ হাজার টাকাসহ অন্যান্য খাতে বিভিন্ন অংকের ব্যয় উপস্থাপন করা হয়।

দলমত নির্বিশেষে তিনি এলাকার উন্নয়নে সকলের সহযোগীতাও কামনা করেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান। মেয়র বলেন সাংবাদিকগন লেখনীর মাধ্যমে এলাকার  খবর মিডিয়ায় ধারাবাহিকভাবে প্রকাশ করলে উন্নয়ন আরো তরাম্বিত হবে।

বাজেট শেষে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের প্রশ্নোত্তর দেন পৌর মেয়র।

পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমানের সভাপতিত্বে পৌরসভার এ যাবতকালের সর্বোচ্চ এই বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, বাগেরহাট জেলা গণতান্ত্রিক বাজেট আন্দোলন সভাপতি সাংবাদিক নুর আলম শেখ, পৌরসভার সচিব অমল কৃঞ্চ,সহকারী পুলিশ সুপার (মোংলা সার্কেল) আসিফ ইকবাল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন, বিভিন্ন ওয়ার্ড কাউন্সিল, ব্যবসায়ী সমিতি লিঃ এর নেতৃবৃন্দ,রাজনৈতিক নেতৃবৃন্দ, পৌরসভার কর্মকর্তা-কর্মচারীগণ ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক প্রমূখ।



আপনার মূল্যবান মতামত দিন: