চলতি বছর বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও হেফাজতে মৃত্যু ৪৮: আসক

সময় ট্রিবিউন | ২ অক্টোবর ২০২১, ০৪:৩১

আসক-ছবি

 

চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত গত ৯ মাসে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে দেশে ৪৮ জনের মৃত্যু হয়েছে।

মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক) দেশের ১০টি জাতীয় দৈনিক ও বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদ ও আসক-এর নিজস্ব সূত্র থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে মানবাধিকার লঙ্ঘনের এ সংখ্যাগত প্রতিবেদন প্রকাশ করেছে।

শুক্রবার আসকের নির্বাহী পরিচালক গোলাম মনোয়ার কামালের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত গত ৯ মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে এবং 'ক্রসফায়ারে' মোট ৪৮ জন মারা গেছেন। তাদের মধ্যে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে 'ক্রসফায়ার', 'বন্দুকযুদ্ধ', 'গুলিবিনিময়' ও 'এনকাউন্টারে' নিহত হন ৩৪ জন। বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে ৯ জন ও নির্যাতনে মারা গেছেন ৪ জন। এ ছাড়া, গ্রেপ্তারের পরে হার্ট অ্যাটাকে (পুলিশের ভাষ্যমতে) একজনের মৃত্যু হয়।

পাশাপাশি বছরের প্রথম ৯ মাসে কারাগারে অসুস্থতাসহ বিভিন্ন কারণে মারা যান ৬৭ জন। তাদের মধ্যে কয়েদি ২৫ জন এবং হাজতি ৪২ জন।

গত ৯ মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে অপহরণ ও গুমের শিকার হয়েছেন ৬ জন। তাদের মধ্যে পরবর্তী সময়ে ৩ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে এবং নিখোঁজ রয়েছেন আরও ৩ জন।

গত ৯ মাসে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে এক জন সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন এবং ১৫৪ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হামলা-মামলা ও হয়রানির শিকার হয়েছেন। নির্যাতিত সাংবাদিকদের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ৮ জন, রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মীদের দ্বারা ১৪ জন, স্থানীয় পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ১৩ জন, হেফাজতে ইসলামের ডাকা হরতালে ১৩ জন সাংবাদিক আহত হন।

এ ছাড়া ১০৬ জন সাংবাদিক ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতাকর্মী, স্থানীয় প্রভাবশালী মহল ও সন্ত্রাসীদের দ্বারা বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন।


আপনার মূল্যবান মতামত দিন: