বহুতল ভবন থেকে লাফ দিয়ে ঢাবি ছাত্রীর ‘আত্মহত্যা’

ঢাবি প্রতিনিধি | ২ জুন ২০২২, ১৮:৫৩

সংগৃহীত

রাজধানীর মোহাম্মদপুর এলাকার জাপান গার্ডেন সিটি নামে এক বহুতল ভবনের ছাদ থেকে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রীর মৃত্যু ঘটেছে। বুধবার (১ জুন) বিকেল সাড়ে ৫টার দিকে ওই ছাত্রীর মরদেহ উদ্ধার করে পুলিশ।

আদাবর থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) মতিউর রহমান মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

মৃত ওই ছাত্রীর নাম জায়না হাবিব প্রাপ্তি। তিনি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।

এসআই মতিউর রহমান বলেন, আনুমানিক বিকেল ৫টা থেকে সাড়ে ৫টার দিকে ওই ছাত্রী জাপান গার্ডেন সিটির ১৬ নম্বর বিল্ডিং থেকে পড়ে মৃত্যুবরণ করেন। ঘটনাস্থলে পুলিশ আছে। পরবর্তী পদক্ষেপের বিষয়ে পরিবার সিদ্ধান্ত নিচ্ছে।

তিনি আরো জানান, ছাদ থেকে লাফ দেয়ার আগে প্রাপ্তি তার ফোন এবং একটি সুইসাইড নোট লিখে একটা প্যাকেটে করে বাসায় রেখে যান। নোটে এরকম লেখা ছিল, সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার সাথে তার মতপার্থক্য ছিল। সমাজ তার ব্যক্তিত্ব প্রকাশে করতে বাধা হয়ে দাঁড়িয়েছিল। এজন্য তিনি নিজেকে শেষ করে দিচ্ছেন।

গত ২৯ মে তার সবশেষ ফেসবুক পোস্টেও এরকম ইঙ্গিত পাওয়া যায়। সেখানে তিনি লেখেন, “একটা হট মেয়েরে বিড়ি খাইতে দেখে...আর খুব প্রাইড নিয়ে শুনাইলো যে ‘সন্ধ্যার পর বিড়ি খাইলে আমরা মেয়েদের ধরে ধরে। থাপড়াই আর বাসায় গার্জিয়ান কল করি’। মানে খুব গর্বের কথা যেন সে একটা মেয়েরে মাইরা যে তার পুরুষত্ব প্রমাণ দেখাইলো যেটা আনফরচুনেটলি তার বাবা মায়ের ব্যর্থতা! মিসোজিনিস্ট মানুষজন এইজন্যই দেখতে পারিনা। পুনশ্চঃ আপনি নিজে যেটা করবেন সেটার জন্য অন্য কাউরে বাধা দিবেন না। period.”

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী বলেন, আমরা বিষয়টি জেনেছি। এধরনের মৃত্যু আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক। তবে সার্বিক বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে।


আপনার মূল্যবান মতামত দিন: