শিশু সন্তানসহ গোয়াল ঘরে বসবাস ৭৫ বছরের বৃদ্ধার

সময় ট্রিবিউন | ২১ ডিসেম্বর ২০২১, ০২:০৭

ছবিঃ সংগৃহীত

বরগুনার বেতাগী উপজেলায় নিজের কোনো ঘর না থাকায় প্রতিবেশীর গোয়াল ঘরে বাস করেন ৭৫ বছরের বৃদ্ধ মকবুল হাওলাদার ও তার ১৪ বছরের মেয়ে মিম।

কনকনে শীতের মধ্যে তারা গোয়াল ঘরে মানবেতর জীবন যাপন করছে। গবাদিপশুর বর্জ্যর মধ্যে নিরুপায় হয়ে বসবাস করা আশ্রয়হীন ওই বৃদ্ধের শেষ বয়সে যেন দেখারও কেউ নেই।

তীব্র শীতে গোয়াল ঘরের স্যাঁতসেতে মেঝেতে বিছানো খড়কুটা ছেড়া কম্বল এখন বাবা মেয়ের ভরসা। রোগাক্রান্ত শরীর নিয়ে কখনও খেয়ে আবার কখনও না খেয়েই দিন কাটছে বাবা মেয়ের।

জানা যায়, দারিদ্র্যতার ঘূর্নিপাকে বাস করা সেই ১৪ বছর বয়সী মেয়ে এবং ৭৫ বছর বয়সী বাবার বেঁচে থাকা এখন কষ্টসাধ্য। বয়সের ভারে হাঁটা চলা বন্ধ বৃদ্ধ মকবুল হাওলাদারের।

তবুও পেটের দায়ে রোগা শরীর নিয়ে লাঠি এবং মেয়ের কাধে ভর দিয়ে খাবার তাগিদে তাকে বের হতে হয় গ্রামে গ্রামে। মানুষের কাছে হাত পেতে যদি কিছু জোটে তা দিয়েই বাবা মেয়ের পেট চলে। কিন্তু যেদিন শরীর ভাল থাকে না, সেদিন বৃদ্ধ গ্রামেও বের হতে পারেনা। উপোস থাকতে হয় বাবা মেয়েকে।

মকবুলের বাড়ি বেতাগী উপজেলার সদর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের জিলবুনিয়া গ্রামে। তিনি খালেক হাওলাদার নামে এক ব্যক্তির একটি গোয়াল ঘরে গবাদিপশুর বর্জ্যর মধ্যে বসবাস করছেন মেয়েকে নিয়ে। গোয়াল ঘরে রয়েছে এলোমেলো তার পুরনো কাপড়-চোপড়। চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা হাড়ি-পাতিল। এসব নিয়েই তার শেষ বয়সের সংসার।

কান্না ভেজা চোখে বৃদ্ধ বলেন, খুব কষ্টে আছি আমি ও আমার মেয়ে। এই শীতে রাতে হাত-পা ঠাণ্ডা হয়ে যায়। থরথর করে কাপছে শরীর। অসুস্থ থাকলেও টাকার অভাবে ওষুধ কিনতে পারি না। টাকার অভাবে কিছু খেতে পারি না। এই জীবন আর ভাল লাগে না। বৃদ্ধ বাবা ও মেয়ের এমন অবস্থায় মেয়ে মিমকে জিজ্ঞাসা করলে শুধুই কান্না করে আর কিছু বলতে পারে না মিম 

প্রতিবেশী মোহাম্মদ সেলিম মিয়া বলেন, আসলেই বৃদ্ধ মকবুল এবং তার এই ছোট মেয়েকে নিয়ে খুব মানবেতর জীবন যাপন করছে। আমি তাকে আর্থিক সহায়তা এবং একটি সরকারী ঘর দেয়ার দাবি জানাই সরকারের কাছে।

বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা সুহৃদ সালেহীন বলেন, বৃদ্ধ মকবুল হাওলাদার এবং তার মেয়ে মিম মানবেতর জীবন যাপনের বিষয়টি জানতে পেরেছি। এই আধুনিক যুগে একজন মানুষ তার পরিবারসহ গোয়াল ঘরে থাকে এটা আসলে কোনো অবস্থাতেই কাম্য নয়। এই পরিবারটা সামাজিকভাবে পুনর্বাসন করার জন্য যা যা পদক্ষেপ নেয়া দরকার বেতাগী উপজেলা প্রশাসন তা নেবে। 

তিনি আরও বলেন এই মুহূর্তে তাকে কোন মানবিক সহায়তা দেয়া হয় নাই তবে আমি খুব দ্রুতই তাকে মানবিক সহায়তা দেয়া যায় যেমন শীতের দিনের কম্বল কিংবা কোন প্রতিবন্ধী বা সামাজিক সুরক্ষা ভাতার আওতায় আনা যায় সে বিষয়ে আমি খুব দ্রুতই পদক্ষেপ নেব।

 

 



আপনার মূল্যবান মতামত দিন:


  1. উপজেলা নির্বাচন : শেরপুরের শ্রীবরদীতে জুয়েল, ঝিনাইগাতিতে বাদশা বিজয়ী
    উপজেলা নির্বাচন : শেরপুরের শ্রীবরদীতে জুয়েল, ঝিনাইগাতিতে বাদশা বিজয়ী
  1. ধান কাটার মৌসুম চলায় ভোটার উপস্থিতি কম : সিইসি
    ধান কাটার মৌসুম চলায় ভোটার উপস্থিতি কম : সিইসি
  1. উপজেলা নির্বাচন : ১৩৯ উপজেলায় চলছে ভোট
    উপজেলা নির্বাচন : ১৩৯ উপজেলায় চলছে ভোট
  1. পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
    পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
  1. নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
    নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
  1. উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
    উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ