দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীরগতি নিয়ে ইয়াংছায় হাজারো মানুষের অভিযোগ

বান্দরবান প্রতিনিধি | ৮ নভেম্বর ২০২১, ০৭:২০

ছবিঃ সংগৃহীত

মোবাইল ফোনের দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীরগতি সমস্যার সমাধান করে মানসম্মত নেটওয়ার্ক ব্যবস্থা নিশ্চিত করতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে ইয়াংছাবাসী। দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীরগতির কারণে ইয়াংছার প্রায় ২০ হাজার গ্রাহক মারাত্মক ভোগান্তিতে আছেন।

একজন গ্রাহক বলেন, আমাদের কাছ থেকে যে পরিমাণ খরচ নেয়া হয় সে তুলনায় সেবার মান হতাশাজনক। মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়লেও মোবাইল ফোন কোম্পানিগুলো সে অনুযায়ী সেবা দিতে পারতেছেনা। ফলে আমাদের মতো হাজারো গ্রাহকদের ভোগান্তির শিকার হতে হচ্ছে।

মোবাইল ইন্টারনেটের গতিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৩৭টি দেশের মধ্যে ১৩৫তম। মোবাইল ইন্টারনেট গতিতে সুদান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, ইথিওপিয়া ও উগান্ডার মতো দেশও এগিয়ে রয়েছে বাংলাদেশের চেয়ে।

ইয়াংছার ইন্টারনেট গতি এতটাই দুর্বল যে, ইয়াংছার অনেক জায়গায় মানুষ ইন্টারনেটের সেবা থেকে বঞ্চিত হচ্ছে। আমাদের যে টাকা দিয়ে নেট কেনা হয় তার মেয়াদ শেষ হলে ব্যাবহার করা যায় না। অথচ নির্দিষ্ট সময়ে ব্যবহার করতে না পারার অন্যতম কারণ হলো ধীরগতি।

মোবাইল ইন্টারনেটের গতির দিক দিয়ে ভারত কিংবা পাকিস্তানের থেকে পিছিয়ে পড়া দেশ বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশের চাইতে কম গতির ইন্টারনেট রয়েছে আফগানিস্তানে। এমনকি আফ্রিকার দরিদ্র দেশ বলে পরিচিত ইথিওপিয়া ও সোমালিয়ার চাইতেও খারাপ অবস্থা বাংলাদেশের।

অথচ বাংলাদেশে মোবাইল অপারেটরগুলো অনেকদিন ধরেই ৪জি গতির ইন্টারনেট সেবা দিয়ে আসছে বলে দাবি করে। এমনকি খুব এমন কি বর্তমানে তারা ইন্টারনেটের নবতম প্রযুক্তি ৫জি সেবা দেচ্ছে এমন কথাবার্তাও শোনা গেছে।

ইয়াংছায় যেসব মানুষ স্মার্টফোন ব্যবহার করেন তাদের একটি বড় অংশই যোগাযোগ, ব্রাউজিং বা বিনোদনের ক্ষেত্রে মোবাইল ইন্টারনেটের ওপর নির্ভরশীল।

কিন্তু এই মোবাইল ইন্টারনেটের গতি নিয়ে মানুষের অভিযোগের শেষ নেই।

আজ এক গ্রাহক বলতেছেন, মোবাইল থেকে কল দিতে গেলেও কল যায় না এবং অপর দিক থেকে কল আসলে ঐটা ও রিসিভ করা যায় না।

ইয়াংছায় মাত্র একটি রবি টাওয়ার রয়েছে এবং এই একটি টাওয়ার নিয়ে ৩০ হাজারের ও অধিক পরিমাণ গ্রাহক চলছে, যার কারনে এমন টি হচ্ছে বলে ধারণা করতেছেন তারা।

ইয়াংছাবাসী সবাই ইয়াংছার মধ্যে আরো একটি টাওয়ার এর দাবি করেছেন কর্তৃপক্ষের কাছে।


আপনার মূল্যবান মতামত দিন: