কেরানীগঞ্জে ক্ষতিগ্রস্থ পল্লী উদ্যোক্তাদের ঋণ প্রদান

কেরানীগঞ্জ প্রতিনিধি | ২৪ আগষ্ট ২০২১, ০২:৪২

ছবিঃ সংগৃহীত

ঢাকার কেরানীগঞ্জে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র পল্লী উদ্যোক্তাদের মাঝে সহজ শর্তে ঋণ প্রদান করেছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)।

সোমবার (২৩ আগস্ট) বিকেলে পল্লী উন্নয়ন বোর্ড কেরানীগঞ্জ শাখার আয়োজনে ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তাদের মাঝে এ ঋণ বিতরন করা হয়।

বিআরডিবি সূত্রে জানা গেছে, বিআরডিবি পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন কর্মকাণ্ডের মাধ্যমে দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে প্রতিবছর এক হাজার ২০০ কোটি টাকা ক্ষুদ্র ঋণ বিতরণ করে থাকে। বিআরডিবি’র আওতায় ১ লাখ ৬৭ হাজার সমবায় সমিতি ও অনানুষ্ঠানিক দলের ৫০ লাখ ১২ হাজার সুফল ভোগী সদস্য বিআরডিবি থেকে ক্ষুদ্র ঋণ ও আয় বর্ধনমূলক প্রশিক্ষণ সুবিধা গ্রহণ করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। দেশের পল্লীর জীবনমান উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে এ পর্যন্ত বিআরডিবি ১১৮টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে এবং বর্তমানে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি ভুক্ত চারটি প্রকল্প ও ১৪টি কর্মসূচি বাস্তবায়ন করছে।

পল্লী উন্নয়ন বোর্ড কেরানীগঞ্জ শাখা সূত্রে জানা গেছে যে, করোনায় অন্যান্য ক্ষেত্রের মত পল্লী উদ্যোক্তারাও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। ‘কোভিড-১৯-এ ক্ষতিগ্রস্থ পল্লী উদ্যোগক্তাদের’ মাঝে প্রধানমন্ত্রীর ঘোষিত প্রায় ৩০০ কোটি টাকার প্রনোদনা ঋণ বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড এর মাধ্যমে বিতরণ ইতিমধ্যে শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় মাত্র ৪ শতাংশ হার সুদে কেরানীগঞ্জ উপজেলায় ক্ষতিগ্রস্থ ১২ জন উদ্যোগক্তার মাঝে সাড়ে ২৯ লাখ টাকার চেক বিতরন করেন।  

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ এর সভাপতিত্বে ঋণ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু।

এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বিআরডিবি, ঢাকা এর যুগ্মপরিচালক (প্রশাসন) এ,বি,এস, এম রফিকুল ইসলাম, উপপরিচালক গোলাম ছারুয়ার মোস্তফা, মহাপরিচালকের একান্ত সচিব সাদিকুর রহমান, সানজিদা পারভীন তিন্নি সহকারী কমিশনার (ভূমি) কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল দক্ষিণ,, মো. ইকবাল হাসান সহকারী কমিশনার (ভূমি) রাজস্ব সার্কেল কেরানীগঞ্জ মডেল, ও কেরানীগঞ্জ উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ এর সভাপতি আব্দুর রউফ শাহীন প্রমুখ। 


আপনার মূল্যবান মতামত দিন: