চাটমোহরে আগুনে পুড়লো ৩ গরু, ৬ লাখ টাকার ক্ষতি

স্টাফ রিপোর্টার, পাবনা | ১৯ ফেব্রুয়ারী ২০২৪, ১৬:৫২

আগুনে পুড়ে শেষ হয়ে গেছে দরিদ্র খামারী মজিবর রহমানের সব স্বপ্ন। সোমবার সকালে পাবনার চাটমোহর উপজেলার বোয়াইলমারী গ্রামে।

পাবনার চাটমোহরে আগুনে পুড়ে মারা গেছে ৩টি গরু। এছাড়া আরও ৩টি গরু, ২টি ছাগল অগ্নিদগ্ধ হয়। গরু বাঁচাতে গোয়াল ঘরে ঢুকলে আহত হন খামারী মজিবর রহমান। এ ঘটনায় অন্তত ৬ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্থ পরিবারের।

সোমবার (১৯ ফেব্রুয়ারী) রাত ৩টার দিকে ছাইকোলা ইউনিয়নের বোয়াইলমারী গ্রামে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

খামার মালিক মজিবর রহমান জানান, রাত তিনটার দিকে হঠাৎ করে ঘুম থেকে জেগে বের হয়ে দেখেন গোয়াল ঘর আগুনে জ্বলছে। এ সময় চিৎকার চেঁচামেচি করতে করতে গরুর রশি খুলে দিতে জ্বলন্ত গোয়াল ঘরে প্রবেশ করেন তিনি। এলাকাবাসী এগিয়ে এসে আগুন নেভানোর চেষ্টা করেন। খবর দেয়া হয় ফায়ার সার্ভিসে।

২০ মিনিট পর চাটমোহর ফায়ার সার্ভিসের কর্মীরা তাদের সাথে যোগ দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে ৬টি গরুর মধ্যে ২টি উন্নত জাতের গাভী ও একটি এঁড়ে বাছুর আগুনে দগ্ধ হয়ে মারা যায়। মজিবুর রহমান নিজেও এ সময় অগ্নিদগ্ধ হন। আগুনে পুড়ে ভষ্মিভূত হয় তার স্বপ্ন।

খোঁজ নিয়ে জানা গেছে, বাড়িটুকু ছাড়া আর কোন জমাজমি নেই মজিবুর রহমানের। স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে সহ ৫ সদস্যের পরিবারের ভরণপোষণ চলতো খামারের গাভীর দুধ বিক্রি করে। সংসার ও খামার পরিচালনা করতে বেসরকারী সংস্থা কারিতাস, ব্র্যাক, সিসিডিবি ও রিক থেকে ১ লাখ ৬০ হাজার টাকা ঋণ নিয়েছেন মজিবর রহমান ও তার স্ত্রী। ঋণের টাকা কি করে শোধ করবেন, কি করে ঘুরে দাঁড়াবেন এ দুঃশ্চিন্তায় দিশেহারা হয়ে পড়েছেন তারা।

চাটমোহর ফায়ার সার্ভিসের স্টেশন লিডার শফিকুল ইসলাম জানান, প্রায় আধা ঘন্টা চেষ্টার পর তারা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। এ অগ্নিকান্ডে ৩টি গরু মারা গেছে। খামার মালিক, ৩ টি গরু ও ২টি ছাগল দগ্ধ হয়েছে। গোয়াল ঘরে রাখা মশার কয়েল থেকে আগুনের সুত্রপাত হয়।



আপনার মূল্যবান মতামত দিন: