দীর্ঘদিন বন্ধ থাকা মসজিদ খুলে দখলে নেওয়ার পায়তারা, ফুঁসে উঠেছে আলেম সমাজ

আশিকুর রহমান, নরসিংদী প্রতিনিধি | ১৬ জানুয়ারী ২০২৪, ০৯:৫৮

দীর্ঘদিন বন্ধ থাকা মসজিদ খুলে দখলে নেওয়ার পায়তারা, ফুঁসে উঠেছে আলেম সমাজ
নরসিংদী শহরের শাপলা চত্বরে অবস্থিত শাপলা চত্বর বাজার জামে মসজিদটি দীর্ঘ ৭ বছর ধরে তালাবদ্ধ থাকা অবস্থায় হঠাৎ করেই একটি কুচক্রি মহল তালা খুলে দখলে নেওয়ার পায়তারা করছে বলে অভিযোগ তুলেছেন।
 
এ বিষয়ে স্থানীয় এলাকাবাসী ও আলেম সমাজ ফুঁসে উঠেছে। 
সোমবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় শাপলা চত্বর বাজার কমিটির সভাপতি মাঈন উদ্দিন প্রধান নামে এক ব্যক্তি নিজেকে মসজিদ কমিটির সভাপতি দাবী করে মসজিদ দখল করেন বলে  একাধিক আলেম ওলামা ও স্থানীয় এলাকাবাসীর অভিযোগ করেন।
 
এলাকাবাসী সূত্রে জানা যায়, মসজিদ পূর্ণ নির্মাণ হওয়ার পরপরই দ্বন্দ্বের সৃষ্টি হয়। ২০১৬ সালে কমিটির দ্বন্দ্বের কারণে দীর্ঘ ৭ বছর বন্ধ রয়েছে মসজিদটি। মসজিদটি দোতলা বিশিস্ট। নিচতলায় রয়েছে  মার্কেট। ২০১৬ সালে মসজিদ কমিটি নিয়ে দ্বন্দ্বের সৃষ্টি হলে হঠাৎ করেই মসজিদে নামাজ আদায় বন্ধ করে দেওয়া হয় এবং মসজিদের মেইন গেইট তালাবদ্ধ করে মুসুল্লিদের যাতায়াতের পথ বন্ধ করে দেওয়া হয়। এবিষয়ে এলাকাবাসী সহ আলেম ওলামারা বহুবার সমাধানের চেষ্টা করেও গেইটের তালা খুলতে ব্যর্থ হোন। মসজিদের ভিতর ২/৩ হাজার মুসুল্লি একসাথে নামাজ আদায় করা সম্ভব।
 
মসজিদ খুলে দেওয়ার জন্য স্থানীয় মুসুল্লি ও এলাকাবাসী সাবেক মেয়র সহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গের কাছে গিয়েও কোনো সুরাহা করতে না পেরে পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ও স্থানীয় সংসদ সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম হিরো (বীর প্রতীক) এমপির নিকট মসজিদটি খুলে দেওয়ার দাবী করেন। পরে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে স্থানীয় সংসদ সদস্যের নজরে আসলে তিনি মসজিদটি বুধবার জোহর নামাজ আদায়ের মধ্যদিয়ে খুলে দেওয়ার ঘোষণা দেন। তার এই ঘোষণার ফলে এলাকাবাসী ও মুসুল্লিদের মাঝে স্বস্তি ফিরে আসে।
 
একাধিক আলেম ওলামা বলেন, মসজিদ আল্লাহর ঘর। মসজিদ নিয়ে রাজনীতি করা কোনোভাবেই বরদাশত করা হবে না। আজ যা হয়েছে তা গোটা আলেম সমাজকে অপমান করা হয়েছে। এটা মেনে নেওয়া যায় না। এ থেকে প্রতীয়মান হয় যে, তারা মসজিদ দখলের পায়তারা করছেন। আমরা আলেম সমাজ ও মুসুল্লিরা তা মেনে নিবো না। প্রশাসনের কাছে দাবী একজন ভাল মুসুল্লির মাধ্যমে মসজিদে মুহ্তাল্লিম নিয়োগ দেওয়া হোক।  
 
সরজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয় সংসদ সদস্য বন্ধ হওয়া মসজিদে বুধবার জোহরের নামাজ আদায়ের মাধ্যমে মসজিদ মুসুল্লিদের জন্য উম্মত করে দেওয়া কথা রয়েছে। এ লক্ষ্যে স্থানীয় যুব সমাজ ও মুসুল্লিরা বিকেল থেকে স্বেচ্ছায় মসজিদের ভিতর ও চারপাশ পরিস্কার-পরিচ্ছন্নতায় ব্যস্ত সময় পার করেন। এমন সময় হঠাৎ করে কোনো ঘোষণা ছাড়াই সোমবার সন্ধ্যায় সাড়ে ৭টার দিকে স্থানীয় মাঈন উদ্দিন প্রধানের নেতৃত্বে বেশকিছু লোক জড়ো করে মসজিদের ভিতর প্রবেশ করেন এবং আজানের মধ্যদিয়ে এশার নামাজ আদায় করেন। হঠাৎ করে তার এই নামাজ আদায়কে ঘিরে জনমনে না প্রশ্ন জন্ম দিয়েছে।
 
অনেকের মতে দীর্ঘদিন বন্ধ থাকা মসজিদ স্থানীয় সংসদ সদস্য খুলে দেওয়ার ব্যবস্হা গ্রহণ করায় প্রতিপক্ষরা তা সহজে মেনে নিতে পারছে না। তাই তারা মাঈন উদ্দিনকে ব্যবহার করে ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করছেন। পাশাপাশি শান্ত পরিবেশকে অশান্ত করার পায়তারা করছেন বলেও অকপটে স্বীকার করেন। 


আপনার মূল্যবান মতামত দিন: