২২ বছর পর ঠাকুরগাঁও-৩ আসনে আওয়ামী লীগের নৌকার টিকিট

আনোয়ার হোসেন আকাশ | ২৭ নভেম্বর ২০২৩ ১৮:৪৫

২২ বছর পর ঠাকুরগাঁও-৩ আসনে আওয়ামী লীগের নৌকার টিকিট ! 
২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে পরাজিত হওয়ার পর পীরগঞ্জ-রানীশংকৈল উপজেলা নিয়ে গঠিত ঠাকুরগাঁও-৩ আসনে দীর্ঘ ২২ বছরেও কোনো আওয়ামী লীগ নেতাকে নৌকার টিকিট দিয়ে নির্বাচনে পাঠায়নি দলটি। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে এ আসনে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য মো. ইমদাদুল হককে নৌকার টিকিট দেয়া হয়েছে।
 
আওয়ামী লীগ ঘোষিত ২৯৮ আসনের মনোনীত প্রার্থীর তালিকায় রোববার ঠাকুরগাঁও-৩ আসনের প্রার্থী হিসেবে এই সাবেক এমপির নাম এসেছে।
 
 দলীয় সূত্রে জানা যায়, ১৯৯১ সালে মোকলেসুর রহমান ও ১৯৯৬ সালের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. ইমদাদুল হক দল থেকে মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হাফিজ উদ্দিন আহম্মেদ জয় পান এবং তিনি ধরে রাখেন আসনটি।
পরে ২০০৮ ও ২০১৪ সালে ইমদাদুল হক দল থেকে মনোনয়ন পেয়েও জোটগত কারণে আসনটি ছেড়ে দিতে হয়। ২০০৮ সালে মহাজোটের মনোনয়ন পেয়ে জাতীয় পার্টির হাফিজ উদ্দিন আহম্মেদ সংসদ সদস্য নির্বাচিত হন। আর ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে মহাজোটের শরিক দল জাতীয় পার্টি ও ওয়ার্কার্স পার্টির একজন করে প্রার্থী থাকায় স্থানীয় আওয়ামী লীগের সমর্থন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন ওয়ার্কার্স পার্টির প্রার্থী ইয়াসিন আলী।
 
আওয়ামী লীগের স্থানীয় নেতা-কর্মীরা জানান, ২০১৮ সালের নির্বাচনে আসনটি আবারও ১৪ দলের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিকে ছেড়ে দেয় আওয়ামী লীগ। ওই নির্বাচনে ওয়ার্কার্স পার্টি থেকে নৌকা প্রতীক নিয়ে প্রার্থী হন ইয়াসিন আলী, কিন্তু কেন্দ্রের এই সিদ্ধান্তে স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের ক্ষোভ দেখা দেয়। নির্বাচনে স্বতন্ত্র হয়ে নির্বাচন করেন ইমদাদুল হক। আর এই বিভাজনের কারণে তাদের দুজনই বিএনপির প্রার্থী জাহিদুর রহমানের কাছে পরাজিত হন। বিগত নির্বাচনগুলোতে জোটগত কারণে এ আসনটিতে নৌকার প্রার্থীকে নৌকা না দিয়ে শরিক দলের প্রার্থীকে নির্বাচনে পাঠানো হয়েছে বলে জানান আওয়ামী লীগের নেতা-কর্মীরা। 
 
নারী সংরক্ষিত আসনের সাবেক এমপি সেলিনা জাহান লিটা বলেন, ‘দীর্ঘ ২২ বছর পর আওয়ামী লীগের কোনো নেতাকে মনোনীত করায় আমরা আনন্দিত। আমরা চেয়েছিলাম এখানে আওয়ামী লীগের নেতাকে নৌকা মার্কার জন্য মনোনীত করা হোক।’
 
রানীশংকৈল উপজেলা ভাইস চেয়ারম্যান ও স্বেচ্ছাসেবক লীগ নেতা সোহেল রানা বলেন, ‘আমরা তৃণমূলের নেতা-কর্মীরা আনন্দিত এবং সাধারণ মানুষও আনন্দিত। দীর্ঘদিন এখানে কোনো আওয়ামী লীগ নেতা নৌকার প্রার্থী না থাকায় আওয়ামী লীগের দুর্গ হিসেবে চেনা আসনটির কর্মীরা নিষ্ক্রিয় হতে চলেছিল।’
 
আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সাবেক এমপি ও আওয়ামী লীগ নেতা ইমদাদুল হক বলেন, ‘তৃণমূলের মানুষ অনেক খুশি। নাম ঘোষণার পর থেকে সাধারণ মানুষের ফোন ধরলেই তাদের আনন্দ অনুভব করছি। এর আগেও নৌকা পেয়েও ছেড়ে দিতে হয়েছিল।’এবারও এমন শঙ্কা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এবার এমন কোনো সম্ভাবনা দেখছি না। নৌকাকে বিজয়ী করে আসনটি পুনরুদ্ধার হবে।
 


আপনার মূল্যবান মতামত দিন:


  1. ২০২৫ সালের এসএসসি ফেব্রুয়ারিতে, এইচএসসি এপ্রিলে
    ২০২৫ সালের এসএসসি ফেব্রুয়ারিতে, এইচএসসি এপ্রিলে
  1. কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ ও কানাডা
    কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ ও কানাডা
  1. "শুধুমাত্র নিবন্ধিত অনলাইন পোর্টালগুলোকে চালানোর অনুমতি দেওয়া হবে"
    তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী / "শুধুমাত্র নিবন্ধিত অনলাইন পোর্টালগুলোকে চালানোর অনুমতি দেওয়া হবে"
  1. ফুলবাড়িয়ায় ১০ জুয়াড়ি গ্রেফতার
    ফুলবাড়িয়ায় ১০ জুয়াড়ি গ্রেফতার
  1. কান্দানিয়া উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা  
    কান্দানিয়া উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা  
  1. কুবির আদিবাসী ছাত্র সংসদের নতুন কমিটি ঘোষণা
    কুবির আদিবাসী ছাত্র সংসদের নতুন কমিটি ঘোষণা
  1. রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে নিয়মিত বাজার মনিটরিং করা হবে : মসিক প্রধান নির্বাহী কর্মকর্তা 
    রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে নিয়মিত বাজার মনিটরিং করা হবে : মসিক প্রধান নির্বাহী কর্মকর্তা 
  1. জা‌বিতে ছাত্রদলের মি‌ছিলে ছাত্রলীগের হামলা , আহত ২
    জা‌বিতে ছাত্রদলের মি‌ছিলে ছাত্রলীগের হামলা , আহত ২
  1. তারাকান্দায় কৃষকলীগ সভাপতিকে হত্যার  অভিযোগ আটক ৩
    তারাকান্দায় কৃষকলীগ সভাপতিকে হত্যার  অভিযোগ আটক ৩
  1. মসিকের চার বারের কাউন্সিলর দুলাল এলাকার মন্দের ভালো মানুষ
    মসিকের চার বারের কাউন্সিলর দুলাল এলাকার মন্দের ভালো মানুষ