ইসলামপুরে ৪০ দিনের কর্মসূচি কাজ চলমান,  পর্যবেক্ষণে পিআইও 

ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি | ১৪ নভেম্বর ২০২৩, ১৯:৫৬

ইসলামপুরে ৪০ দিনের কর্মসূচি কাজ চলমান,  পর্যবেক্ষণে পিআইও 
জামালপুরের ইসলামপুর উপজেলায় ২০২৩-২০২৪ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান (ইজিপিপি)  কর্মসূচি ৪০ দিনের ননওয়েজ কষ্ট প্রকল্পের ১ পর্যায়ে  ইসলামপুরের ১২ টি ইউনিয়নে শ্রমিক দিয়ে রাস্তা সংস্কার কাজের উদ্বোধন করা হয়
 
উদ্বোধন করার পর থেকেই নিয়মিত প্রকল্পের কাজ পরিদর্শনে ব্যস্ত সময় পার করছেন  মানবিক অফিসার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান(টিটু)।
 
উন্নয়ন সম্মিলত এলকার সুধীজনরা বলেন, কর্মসূচির কাজে  রাস্তায় মান উন্নয়নে গ্রামীন রাস্তঘাটের চিত্র পাল্টে যাবে, গ্রামের মানুষের চলাচলে  অমুল পরিবর্তন দেখা যাবে।  যেসব রাস্তায় দু-পায়ে চলাচলের অনুপযোগী ছিল,এখন সে-সকল রাস্তায় অনায়াসে চলাচল করবে যানবাহন, এসব উন্নয়নে  কৃষক সহ গ্রামের সাধারণ মানুষের মুখে হাসি ফুটেছে।খোঁজ নিয়ে জানা যায়, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বিশেষ করে কর্মহীন মানুষের জীবন ও জীবিকা সচল রাখতে প্রতি বছর সরকার শ্রমিকদের দিয়ে নির্দিষ্ট কিছু কাজ করিয়ে অর্থ দিয়ে থাকে। 
 
সরকারিভাবে এই প্রকল্পকে অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) নাম দিলেও স্থানীয়ভাবে এটি ৪০ দিনের কর্মসূচি হিসেবে পরিচিত। ২০২৩-২০২৪ অর্থবছরে এবার ইসলামপুর  উপজেলার ১২টি ইউনিয়নে ৬৬ টি মাটির রাস্তা নির্মাণের জন্য ২,৮১৪ জন শ্রমিকের বিপরীতে ১২ কোটি ৩৮লাখ ১৬ হাজার  টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এদিকে উপর মহলের দিক নির্দেশনায় অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান ৪০ দিন কর্মসূচির কাজ দেখতে ১২টি ইউনিয়নে নিয়মিত পর্যবেক্ষন করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান (টিটু)।
 
তিনি বলেন, অতিদরিদ্রদের জন্য কর্মসূচি কাজের কোন অনিয়ম মেনে নেওয়া হবে না, প্রকল্পে যেসকল রাস্তায় কাজে অনিয়ম করবে তাদের সেই রাস্তার বরাদ্দকৃত টাকা সরকারী ফান্ডে ফেরত দেওয়া হবে।
 
তিনি আরও বলেন গত ১১/১১/২০২৩ইং, রোজ শনিবার হতে কর্মসূচির কাজ উদ্ভোধন  করা হয়ছে, প্রতিটি রাস্তার কাজ সচ্ছভাবে সংস্কার করার জন্য আমরা নিয়মিত বরাদ্দকৃত রাস্তা পরিদর্শন করছি। ১২ ইউনিয়নের প্রত্যেক চেয়ারম্যানদের কর্মসূচি কাজের উন্নয়নের বিষয়ে দিক- নির্দেশনা দেওয়া হয়ছে এবং কর্মসূচি কাজে কোন কর্মদিবস ফাকি অথবা অনিয়ম মেনে নেওয়া হবে না।

আপনার মূল্যবান মতামত দিন: