গোমস্তাপুরে অজ্ঞাত কারণে মডেল মসজিদ নির্মাণ কাজ বন্ধ

বদিউজ্জামান রাজাবাবু, চাঁপাইনবাবগঞ্জ | ১৩ আগষ্ট ২০২২, ০৮:১৬

সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলায় গত ২ বছরেও শুরু হয়নি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনেকটা উদাসীনতায় এভাবে বন্ধ হয়ে আছে গোমস্তাপুরের মডেল মসজিদ নির্মাণ। জেলার অন্যান্য মডেল মসজিদগুলোর কাজ প্রায় শেষ পর্যায়ে হলেও নির্মাণ না হওয়া গোমস্তাপুর মসজিদটির বিষয়ে কোনো তৎপরতা নেই।

তবে গণপূর্ত বিভাগের দাবি, অজ্ঞাত কারণে ঠিকাদার মডেল মসজিদের নির্মাণ কাজ করেননি, এজন্য নির্মাণ কাজ বন্ধ আছে। জানা গেছে, গোমস্তাপুর উপজেলার প্রসাদপুর এলাকায় প্রায় ৪৫ শতাংশ মাটির উপর নির্মাণ হওয়ার কথা মডেল মসজিদ। এ মসজিদের নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১২ কোটি টাকা। দরপত্র (টেন্ডার) আহ্বান করে ঠিকাদার কাজ করার জন্য জামানতও দেয়। কিন্তু অজ্ঞাত কিছু জটিলতা থাকায় মসজিদের নির্মাণ কাজ করবে না বলে ঠিকাদার গণপূর্ত বিভাগ কে জানিয়ে দেয় পুনরায় আর দরপত্র আহ্বান করা হয়নি, মসজিদের নির্মাণও হয়নি এ বিষয়ে এলাকাবাসীর মাঝে ক্ষোভ বিরাজ করছে। গোমস্তাপুর উপজেলা নির্বাহি অফিসার আসমা খাতুন বলেন আমি গোমস্তাপুর উপজেলায় যোগ দেওয়ার পর জানতে পারি কিছু জটিলতার কারণে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ আছে। শুনেছি স্টেটমেট কপিতে জটিলতা আছে, এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন ভালো বলতে পারবেন।

চাঁপাইনবাবগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড অফিসার মোঃ শরিফুল ইসলাম বলেন, যে জায়গায় মসজিদটি নির্মাণ করা হবে, সে স্থানটির ডোবা জায়গা। পরে মসজিদ নির্মাণ কাজের ঠিকাদার কাজ করেনি। এ বিষয়ে আমাদের কাছে কোন তথ্য নেই। গণপূর্ত বিভাগ নির্মাণ কাজ শেষ করার পর আমাদের কাছে বিল্ডিং হ্যান্ড ওভার করলে এর দায়-দায়িত্ব আমাদের চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মহসীন বলেন ২০১৯ সালের জুন-জুলাই মাসে দরপত্র আহ্বান করা হলে, নির্মাণ কাজের জন্য একজন ঠিকাদার নিয়োগ করা হয়।

পরে তারা আর মসজিদটির নির্মাণ কাজ করবে না বলে জানায়। পরে আর দরপত্র আহ্বান করা হয়নি তাই ঠিকাদার নিয়োগ হয়নি। আপাতত মসজিদটির নির্মান কাজ বন্ধ আছে। জটিলতা বিষয়ে নির্বাহী প্রকৌশলী বলেন।, এ বিষয়ে আমরা জানিনা উর্ধতন পর্যায়ে কাগজপত্র পাঠানো হয়েছে।

এ ব্যাপারে তদন্ত করে যদি আমাদের ভুল পায় তাহলে আমাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন যদি ঠিকাদারের ত্রুটি পাওয়া যায় তাহলে তার জামানত বাতিল হবে।

উল্লখ্য চাঁপাইনবাবগঞ্জ জেলা পর্যায়ে চারতলা বিশিষ্ট একটি, চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ, নাচোল আর ভোলাহাট উপজেলায় তিনতলা বিশিষ্ট মোট ৫টি মডেল মসজিদের নির্মাণ কাজ এগিয়ে চলছে চলতি আগস্ট মাসে মসজিদগুলো নির্মাণ কাজ শেষ হওয়ার কথা জানান গণপূর্ত বিভাগ।


আপনার মূল্যবান মতামত দিন: