বৈরী আবহাওয়ায় সাগর উত্তাল 

কাঙ্ক্ষিত ইলিশ না নিয়ে ঘাটে ফিরছেন জেলেরা

রেজাউল ইসলাম,বরগুনা | ১১ আগষ্ট ২০২২, ১৮:৩৪

সংগৃহীত

সাগর প্রচণ্ড উত্তাল হওয়ায় শত শত মাছ ধরার ট্রলার বরগুনার পাথরঘাটা ঘাটে ফিরে এসেছে।

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে গিয়েছিল কয়েকশ মাছ ধরার ট্রলার। তবে সাগর প্রচণ্ড উত্তাল হওয়ায় সেখানে টিকতে না পেরে মাছ না ধরেই ফিরে আসছেন জেলেরা। ফলে কাঙ্ক্ষিত ইলিশ না পেয়ে দুশ্চিন্তায় রয়েছেন তাঁরা।

বুধবার (১০ আগস্ট) বিষখালি নদী ও বলেশ্বর নদ সংলগ্ন ভাড়ানি খালে গিয়ে দেখা যায়, খালজুড়ে শত শত মাছ ধরার ট্রলার নোঙর করে রাখা হয়েছে।

সাগর থেকে ফিরে আসা জেলে আনছার মাঝি বলেন, আমরা ছয় দিন আগে মাছ ধরতে সমুদ্রে যাই। কিন্তু সমুদ্র উত্তাল হওয়ার পরেও দুটি খ্যাও (জাল) পাতি। এতে কিছু মাছ পেয়েছি। তা নিয়ে পাথরঘাটা ঘাটে চলে আসছি। গভীর সমুদ্রে আবহাওয়া অনেক খারাপ। অনেক ট্রলার তলিয়ে গেছে। তাই আমরা নিরাপদে চলে আসছি। এখানে থাকব, আবহাওয়া ভালো হলে আবার সাগরে যাব।

ট্রলার মালিক আবদুল্লাহ বলেন, চারদিন আগে দেড় লাখ টাকার বাজার সদায় দিয়ে সাগরে পাঠাই। কিন্তু কাল রাতে কিছু মাছ পেয়েছে যা একেবারেই নগণ্য। এখন ঘাটে বসেই বাজার সদায় খাওয়া শেষ করতে হবে।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, বর্তমানে সমুদ্রে ৩ নম্বর সতর্কতা সংকেত চলছে। তাই অনেক ট্রলার নিরাপদ আশ্রয়ে চলে এসেছে। অধিকাংশ ট্রলার নিরাপদে এসেছে তবে কিছু এখনও ফেরেনি।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, সমুদ্র বন্দর এলাকাগুলোতে বর্তমানে ৩ নম্বর সতর্কতা সংকেত রয়েছে। সব ধরনের মাছ ধরার ট্রলার ও নৌযানকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এছাড়া ওড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপ ঘনীভূত হয়েছে। নিম্নচাপটি আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: