বিশিষ্ট সাংবাদিক শওকত মাহমুদের ৬৪ তম জন্মদিন আজ

সালে আহমেদ | ৩০ জুলাই ২০২২, ০৫:৫৩

সংগৃহীত

শওকত মাহমুদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা বিষয়ে কৃতিত্বের সাথে ডিগ্রি অর্জন করেন। সাংবাদিকতা পেশায় তিনি দৈনিক সংবাদ, মানবজমিনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার বিভিন্ন গনমাধ্যমে সুনামের সঙ্গে কাজ করেছেন

সাংবাদিকতায় বাংলা ও ইংরেজি উভয় ক্ষেত্রে তিনি পারদর্শী। তার ক্ষুরধার লেখনি পাঠকদের কাছে ভীষণ জনপ্রিয়। তিনি দেশের অন্যতম মেধাবী সাংবাদিক হিসেবে সাংবাদিকদের কাছে সমাদৃত। আধুনিক সাংবাদিকতার অনেক ক্ষেত্রে তিনি অন্যতম পথিকৃৎ।

শওকত মাহমুদ সাংবাদিকতা ছাড়াও সাংবাদিকদের নেতৃত্বে শীর্ষ নেতা। তিনি জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সম্পাদক হিসেবে একাধিকবার নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি সাংবাদিকদের দাবী আদায়ের শীর্ষ সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ও মহাসচিব হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছেন।

সাংবাদিকতার পাশাপাশি রাজনীতিতেও সক্রিয়। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ভাইস চেয়ারম্যান হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন। রাজনৈতিক কারণে আনা মামলায় তাকে ১ বছর কারাগারে থাকতে হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার অত্যন্ত আস্থাভাজন শওকত মাহমুদ। তিনি একসময় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম দিদার বলেন, শওকত মাহমুদ সাংবাদিক সমাজের অহংকার। একইসঙ্গে বাংলা ও ইংরেজি ভাষায় লেখা ও বলার অনন্য প্রতিভা রয়েছে তাঁর। শওকত মাহমুদ সাংবাদিক সমাজের জন্য অবদান রেখে চলেছেন।

আজ শওকত মাহমুদের জন্মদিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার স্বজন শুভাকাঙ্ক্ষীগন বিপুল ভাবে তাকে শুভকামনা জানিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন।

কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার আসাদ নগর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। তার পিতা ছিলেন আইনজীবী। তার পরিবারের ঘনিষ্ঠজন মেজর আবদুল গনি। যিনি ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের প্রতিষ্ঠাতা ও জাতীয় পরিষদের সদস্য ছিলেন।


আপনার মূল্যবান মতামত দিন: