ফরিদপুরে জাতীয় পরিচয়পত্র পেলো যৌনকর্মীরা

ফরিদপুর প্রতিনিধি | ১২ এপ্রিল ২০২২, ২৩:৩৮

সংগৃহীত

বাংলাদেশে জন্মেও ছিলনা কোন নাগরিক স্বীকৃতি। কারো কারো জাতীয় পরিচয় পত্র থাকলেও অত্যন্ত অসম্মানজনকভাবে পেশার স্থলে 'পতিতা' এবং ঠিকানা পতিতাপল্লী লেখা ছিল। তাঁদের সন্তানেরা যখন শিক্ষাজীবনে প্রবেশ করতে যায় তখনই ঘটতো বিপত্তি। তাদের স্কুলে স্বাভাবিক জীবন ছিল না। এ সমস্যা সমাধানে ফরিদপুরে শাপলা মহিলা সংস্থা থেকে এই বিষয়টি নিয়ে কাজ শুরু করে। প্রতিষ্ঠানটির গভর্নিং বডি মেম্বার হিসেবে ব্লাষ্ট এনজিও জেলা সমন্বয়কারী এ্যাড. শিপ্রা গোস্বামী এতে প্রত্যক্ষ সহযোগিতা করেন।

ফরিদপুর সদর নির্বাচন অফিসার মোঃ নুরু আমীন এবং জেলা নির্বাচন অফিসার মোঃ হাবিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টা ও সহযোগিতায় প্রথম দফায় সিএন্ডবি ঘাট ও রথখোলা যৌনপল্লীর ২২ জন যৌনকর্মী পেলেন দীর্ঘদিনের প্রত্যাশিত স্বীকৃতি অর্থাৎ জাতীয় পরিচয়পত্র যাদের মধ্যে ৫ জন উপস্থিত থেকে তা গ্রহণ করেন।

ফরিদপুরে ব্লাষ্ট এনজিও জেলা সমন্বয়কারী এ্যাড. শিপ্রা গোস্বামী জানান, যৌনকর্মীরা তারাও মানুষ। তাদেরও নাগরিকের সকল সুযোগ সুবিধা পাওয়ার পরিপূর্ণ অধিকার রয়েছে। তাদের অধিকার ফিরে পেতে আমরা দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি। আজ তার সুফল পেলাম।

 শাপলা মহিলা সংস্থার প্রোগ্রামার প্রশান্ত সাহা বলেন, আমরা ফরিদপুর ও রাজবাড়ীর জেলার যৌনপল্লীর বাসিন্দাদের নিয়েই কাজ করি। তাদের স্বাস্থ্য ও নাগরিক সুবিধা নিশ্চিত করতে আমরা লড়ে যাচ্ছি। আমাদের জন্য পল্লীর বাসিন্দাদের জাতীয় পরিচয়পত্র নিশ্চিত করা ছিল বড় চ্যালেঞ্জ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক যৌন কর্মী জানান, আজ আমাদের নিজেদের মানুষ বলে মনে হচ্ছে। খুবই আনন্দিত যে আমরা এখন এ দেশের নাগরিক। এ কাজে যারা সহযোগিতা করেছে আমি তাদের ধন্যবাদ জানাই। 

ফরিদপুর জেলা নির্বাচন অফিসার মোঃ হাবিবুর রহমান জানান, পবিত্র রমজান মাসে এমন একটি কাজ করতে পেরে খুব ভাল লাগছে। আমরা ধাপে ধাপে সকলেই জাতীয় পরিচয় পত্র প্রদান করবো।

 

 

 


আপনার মূল্যবান মতামত দিন: