জাবির ভর্তি পরীক্ষার ফলাফলে শিফট বৈষম্য

মান্নান, জাবি প্রতিনিধি | ১২ নভেম্বর ২০২১, ০৫:৫৮

ছবিঃ সংগৃহীত

৯ নভেম্বর (মঙ্গলবার) থেকে শুরু হওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আজ বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে শিফট পদ্ধতিতে বৈষম্যের চিত্র লক্ষ্য করা যায়। 

৯ ও ১০ নভেম্বর মোট ১০ শিফটে অনুষ্ঠিত হয় জীববিজ্ঞান অনুষদের ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ৩২০ টি আসনের বিপরীতে আবেদন করে মোট ৬৯ হাজার ১২৯ জন। আবেদনের ৬৬ শতাংশ পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে কৃতকার্য হয় ১৯ হাজার ১ শত ৭২ জন পরীক্ষার্থী। 

প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, মোট দশ শিফটের মধ্যে প্রথম শিফট থেকে ১০ জন, দ্বিতীয় শিফটে ৭ জন, ৩য় শিফট থেকে থেকে ১ জন, চতুর্থ শিফট থেকে ১৮ জন, ৫ম শিফট থেকে সর্বোচ্চ ১০৪ জন, ৬ষ্ঠ শিফট থেকে ২২ জন, ৭ম শিফট থেকে ৫৩ জন, ৮ম শিফট থেকে ২৯ জন, ৯ম শিফট থেকে ৪৯ ও ১০ম শিফট থেকে ২৭ জন শিক্ষার্থী মূল মেধাতালিকায় স্থান পায়। মেধা তালিকার শীর্ষ ১০ জন পঞ্চম শিফট থেকে স্থান পায়। 

বিতর্কিত শিফট পদ্ধতির ব্যাপারে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রাকিবুল রনি বলেন, “ভর্তি পরীক্ষার একেক শিফটে একেক ধরনের প্রশ্ন হওয়ায় ভর্তিচ্ছু শিক্ষাথীর মেধা যাচাইয়ের মানদন্ড নিঃসন্দেহে বৈষম্যের কারণ হয়ে ওঠেছে। পরীক্ষার কেন্দ্র বৃদ্ধি করে বা বিভাগীয় শহরে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করলে তা এড়ানো যেতো”।

ভর্তি পরীক্ষার এমন ফলাফলে শঙ্কা প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম।


আপনার মূল্যবান মতামত দিন: