ক্লাস শুরুর প্রথম দিনে জাবিতে তিন মানববন্ধন

মান্নান, জাবি প্রতিনিধি | ২১ অক্টোবর ২০২১, ২১:১৩

ছবিঃ সংগৃহীত

আজ (২১ অক্টোবর) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে স্বশরীরে ক্লাস পরীক্ষা। ক্লাস শুরুর প্রথম দিনেই জাবিতে অনুষ্ঠিত হয়েছে তিনটি মানববন্ধন। 

সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে জাবি শহীদ মিনারের পাদদেশে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও বাংলা বিভাগ আলাদা তিনটি মানববন্ধন করে।

মানববন্ধনে ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ বলেন, “কেন আমরা স্বাধীনতা অর্জন করেছিলাম। স্বাধীনতার ৫০ বছর পরে আবার আমরা সেই সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে দাড়িয়েছি। যতদিন ধর্মান্ধ জনগোষ্ঠী একে অপরের উপর ঝাপিয়ে পরবে ততদিন আমরা স্বাধীন হব না। সাম্প্রদায়িকতা রুখতে যা যা প্রয়োজন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তাই করবে”। 

বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোঃ নূরুল আলম সারাদেশে চলমান সাম্প্রদায়িক সহিংসতার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে বলেন, “এই জনগোষ্ঠীর বিরুদ্ধে সকলকে রুখে দাড়াতে হবে। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে”।  

অর্থণিতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মাদ বলেন, “অনেকে আতংকের মধ্যে ছোটাছুটি করছে। এতে হিন্দু সম্প্রদায়সহ সকল সম্প্রদায়ের মানুষ ক্ষতিগ্রস্থ্য হচ্ছে। ধর্ম, বিশ্বাস আর সাম্প্রদিয়কতা এক নয়। সাম্প্রদায়িকতা একটি রাজনৈতিক বিষয়, রাজনৈতিক সুবিধার জন্য তারা সাম্প্রদায়িকত সহংসতা তৈরি করে। সাম্প্রদায়িক সহিংসতায় রাষ্ট্র ও প্রশাসনের মদদ থাকে। সাম্প্রদায়িকতা দূর করার জন্য শারীরিক ও মানসিক শক্তি দরকার। রাষ্ট্র দায়িত্ব না নিলে সাম্প্রদায়িক সহিংসতা বার বার ঘটতে থাকে”।

তিনি আরও বলেন, “মুক্তিযুদ্ধের চেতনা মানে অন্য ধর্মের উপর হামলা করা নয়। মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করাকেও আমি সাম্প্রদায়িকতা রুখতে হাতিয়ার বলে মনে করি”।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এ মামুন বলেন, “ক্যাম্পাসে শিবির যখন মাথাচাড়া দিয়ে উঠেছিল আমরা তাদেরকে উৎখাত করেছিলাম। সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতা যারা করছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি পাওয়া উচিৎ”।

এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোঃ নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. মনজুরুল হাসান, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, ভারপ্রাপ্ত রেজিস্টার রহিমা কানিজ সহ বিভিন্ন অনুষদের ডীন ও শিক্ষকবৃন্দ।


আপনার মূল্যবান মতামত দিন: