হৃদরোগে আক্রান্ত হয়ে জাবির সাবেক প্রো-ভিসির মৃত্যু

সময় ট্রিবিউন | ১০ অক্টোবর ২০২১, ০১:০৪

অধ্যাপক আফসার -ফাইল ছবি

হৃদরোগে আক্রান্ত হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. আফসার আহমেদ মারা গেছেন।

শনিবার (৯ অক্টোবর) দুপুর দুইটায় জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন অধ্যাপক আফসার।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক ড. সোমা মমতাজ।

তিনি জানান, আজ এশার নামাজের পর ক্যাম্পাসে তার জানাজা নামাজ হতে পারে।

মৃত্যুকালে হৃদরোগ ছাড়া তার অন্য কোন শারীরিক জটিলতা ছিল না বলে জানান তিনি।

অধ্যাপক ড. আফসার আহমেদ ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে জন্মগ্রহণ করেন। জাবির বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন বিশ্ববিদ্যালয়ের ৭ম ব্যাচের শিক্ষার্থী আফসার আহমেদ।

এরপর একই বিশ্ববিদ্যালয় থেকে মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

আফসার আহমদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে যোগ দেন বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে। বিভাগটি প্রতিষ্ঠার পেছনেও ছিল তার শ্রম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপ-উপাচার্য চাকুরী জীবনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি, কলা ও মানবিকী অনুষদের ডীন, প্রক্টর, সিনেট ও সিন্ডিকেটের নির্বাচিত সদস্যসহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। গুণী এই অধ্যাপক একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক ছিলেন।

তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক উপদেষ্টা। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে জাবি সাংবাদিক সমিতি।


আপনার মূল্যবান মতামত দিন: