হাবিপ্রবির ভেটেরিনারি অনুষদের নতুন ডিন ড. উম্মে সালমা

মশিউর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি | ১৯ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৩১

ছবিঃ সংগৃহীত

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্স অনুষদের নতুন ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন এনিমেল সাইন্স এন্ড নিউট্রিশন বিভাগের অধ্যাপক ড. উম্মে সালমা।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্স অনুষদের সাবেক ডিন অধ্যাপক ডা. তাহেরা ইয়াসমিন এর দায়িত্বের মেয়াদ শেষ হওয়ায় জেষ্ঠ্যতার ভিত্তিতে নতুন ডিন হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. উম্মে সালমা।

নতুন ডিন হিসাবে দায়িত্ব পাওয়ায় অধ্যাপক ড. উম্মে সালমা বলেছেন, বিশ্ববিদ্যালয়ের এই অনুষদ নিয়ে আমার ছোট ছোট অনেক পরিকল্পনা রয়েছে, আমি চাই এই ছোট ছোট পরিকল্পনাগুলো বাস্তবায়ন করে এই অনুষদকে আরো এগিয়ে নিয়ে যেতে। আমরা ভাগ্যবান যে অধ্যাপক ড. কামরুজ্জামান স্যারের মত উপাচার্য হিসেবে পেয়েছি। তিনি আমাদের প্রতি সবসময়ই সহযোগিতা করে যাচ্ছেন। আমার ইচ্ছা আছে সকলের সহযোগিতায় আমাদের বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থী ও দিনাজপুর অঞ্চলের কৃষকদের স্বার্থে ভেটেরিনারি টিচিং হাসপাতালটি সংস্কার ও বর্ধিত করে আরো উন্নত চিকিৎসাসেবা প্রদানের উপযোগী করে তুলবো এতে করে আমাদের বিশ্ববিদ্যালয়ের কোষাগার আমরা অবদান রাখতে পারবো সেই সাথে আমাদের শিক্ষার্থী হতে কলমে ভেটেরিনারি চিকিৎসা বিজ্ঞানে পারদর্শী হওয়ার সুযোগ পাবে আর এই অঞ্চলের কৃষকরাও তাদের গবাদি পশুর উন্নত চিকিৎসা সেবা নিতে পারবে। আমি এমন কিছু করে যেতে চাই যেন আমি না থাকলেও পরবর্তী প্রজন্ম আমাকে মনে রাখে।

সেশনজট কমানোর ব্যাপারে তিনি বলেন, আমরা সবসময় শিক্ষার্থীদের ব্যাপারে মনোযোগী ও সচেতন। বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের মত আমরাও চেষ্টা করছি করোনাকালীন ক্ষতিটা পুষিয়ে নিতে সে অনুযায়ী আমারা অনুষদের সকলেই কাজ করে যাচ্ছি এবং আমরা ধীরে ধীরে সেশনজট কাটিয়ে উঠছি। তবে পুরোপুরি এই সমস্যাটা কাটিয়ে উঠতে আমাদের শিক্ষকদের সাথে সাথে শিক্ষার্থীদের ও সমান সহযোগিতা প্রয়োজন। আমার দিক থেকে আমি সেশনজট দূর করার জন্য সর্বোচ্চ চেষ্টা করবো।

বর্তমানে তিনি এনিমেল সাইন্স এন্ড নিউট্রিশন বিভাগের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য যে, অধ্যাপক ড. উম্মে সালমা ১৯৯৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে ব্যাচেলর অব সায়েন্স ইন এনিম্যাল হাজব্রেন্ডী এ স্নাতক এবং ২০০০ সালে এনিমেল সাইন্স এন্ড নিউট্রিশন বিভাগে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি ১৯ তম স্পেশাল বিসিএস এ ১৯৯৯ সালে সিলেট ভেটেরিনারি কলেজে প্রভাষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। ২০০৭ সালে তিনি জাপানের শিংসু বিশ্ববিদ্যালয় থেকে নিউট্রিশন এন্ড বায়োটেকনোলজি বিষয়ে ডক্টরেট ডিগ্রি এবং জার্মানির বন বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

ড. উম্মে সালমা ২০০২ সালে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্স অনুষদে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৫ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন।



আপনার মূল্যবান মতামত দিন: