রাবিতে ষষ্ঠ আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টার শুরু ২৪ সেপ্টেম্বর

রাবি প্রতিনিধি | ২১ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৩

সংগৃহীত

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাব আয়োজন করতে যাচ্ছে ‘ষষ্ঠ আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা ২০২২’। ২৪ তারিখ শুরু হয়ে দুই দিন ব্যাপী ফিয়েস্টা চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিকেল তিনটায় ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানান সায়েন্স ক্লাবের সভাপতি আবিদ হাসান।

তিনি বলেন, ২৪ ও ২৫ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হবে এবারের আয়োজন। আয়োজনে থাকছে সায়েন্স অলিম্পিয়াড, প্রজেক্ট শো, প্রোগ্রামিং কনটেস্ট, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন, পোস্টার প্রেজেন্টেশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং, সায়েন্টিফিক পেইন্টিং, সায়েন্টিফিক স্পিচ, রুবিক্স কিউব এবং ফটোগ্রাফি প্রতিযোগিতা। এখানে বিভিন্ন ক্যাটাগরিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। তা ছাড়া সবার জন্য সিক্স ডি এবং নাইন ডি মুভি প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি আরো বলেন, ফিয়েস্টায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন চলবে ১৮ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। এবারের ফিয়েস্টা অফলাইনে হলেও রেজিস্ট্রেশনপ্রক্রিয়া সম্পন্ন হচ্ছে অনলাইনে। ফিয়েস্টার রেজিস্ট্রেশন এবং বিস্তারিত জানা যাবে https://fiesta.rusc.org.bd ওয়েবসাইটে। টেকসই উন্নয়নের নয়টি লক্ষ্যমাত্রা সামনে রেখে আয়োজন করা হচ্ছে এবারের ফিয়েস্টা। এগুলো হলো সুস্বাস্থ্য ও কল্যাণ, মানসম্মত শিক্ষা, নিরাপদ পানি ও পয়োনিষ্কাশন, সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানি, শিল্প, উদ্ভাবন ও অবকাঠামো, পরিমিত ভোগ ও উৎপাদন, জলবায়ু কার্যক্রম, জলজ জীবন, স্থলজ জীবন এবং অভীষ্ট অর্জনে অংশীদারত্ব।

উল্লেখ্য, ক্লাবটি ২০১৫ সালে যাত্রা শুরুর পর থেকে বিজ্ঞান প্রচারের লক্ষ্যে বিভিন্ন বিষয়ভিত্তিক অলিম্পিয়াড, বিজ্ঞান ক্যাম্প, বিজ্ঞানভিত্তিক বিভিন্ন দিবস পালন, কুইজ, সেমিনার, কনফারেন্স, স্কুল সায়েন্স শো, বৃক্ষরোপণ, সামাজিক সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করছে। রাবি সায়েন্স ক্লাব সূচনালগ্ন থেকেই রাজশাহীসহ সারা দেশে বিজ্ঞান প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ক্লাবটি ষষ্ঠবারের মতো আয়োজন করতে যাচ্ছে ষষ্ঠ আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা ২০২২।


আপনার মূল্যবান মতামত দিন: