জাবির নতুন উপাচার্য অধ্যাপক নূরুল আলম

আব্দুল মান্নান, জাবি প্রতিনিধি | ১৪ সেপ্টেম্বর ২০২২, ০২:৪১

সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরুল আলম।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আচার্য ও মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদের নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, জাহাঙ্গীরনর ইউনিভার্সিটি এ্যাক্ট ১৯৭৩ এর ১১ (১) ধারা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য পদার্থবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. নূরুল আলমকে আগামী ৪ বছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নূরুল আলম বলেন, "প্রথমেই ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি মহামান্য রাষ্ট্রপতি ও এই বিশ্ববিদ্যালয়ের আচার্য এবং মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি। সেই সাথে ধন্যবাদ জানাচ্ছি শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মাননীয় মন্ত্রী, প্রতিমন্ত্রী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সম্মানিত সিনেটরবৃন্দ, সম্মানিত সকল শিক্ষক, কর্মকর্তা- কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দকে। শিক্ষা ও গবেষণায় বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের করার জন্য সবার সহযোগীতা কামনা করছি।"

গত ১২ আগস্ট সিনেটের এক বিষেশ সভায় উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হয়। আওয়ামী পন্থী শিক্ষকদের তিন প্যানেল থেকে মোট আটজন শিক্ষক এ নির্বাচনে অংশ নেয়। ৭৬ জন সিনেটর নির্বাচনে ভোট প্রদান করেন। নির্বাচনে ৪৮ ভোট পেয়ে অধ্যাপক আমির হোসেন, ৪৬ ভোট পেয়ে অধ্যাক নূরুল আলম ও ৩২ ভোট পেয়ে অধ্যাপক অজিত কুমার মজুমদার প্যানেলে নির্বাচিত হন।

এর আগে ২ মার্চ সাবেক উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের মেয়াদ শেষে অধ্যাপক ড. মো. নূরুল আলমকে উপাচার্যের রুটিন দায়িত্ব প্রদান করা হয়। ১৭ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে সাময়িক উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়।

অধ্যাপক নূরুল আলম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, গাণিতিক ও পদার্থ অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি, প্রাধ্যক্ষ সহ নানা প্রশাসনিক দায়িত্ব পালন করেন।


আপনার মূল্যবান মতামত দিন: