'পঞ্চম ডিবেটর সার্চ-২২' চ্যাম্পিয়ন কুবি'র ইংরেজি বিভাগ

কুবি প্রতিনিধি | ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৭

সংগৃহীত

‘জাগো যুক্তির জয়গানে’- প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) 'কুমিল্লা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির' কতৃক আয়োজিত 'পঞ্চম ডিবেটর সার্চ-২২' এর নতুন চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ইংরেজি বিভাগ।

সোমবার (১২ সেপ্টেম্বর) দুপুর তিনটা থেকে কুমিল্লা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি আল নাইমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ তরিকুল ইসলাম এর সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ইংরেজি বিভাগ ( সরকারি দল) ও ফার্মেসী বিভাগের ( বিরোধী দল) মধ্যকার ফাইনাল বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড এ এফ এম আবদুল মঈন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশক ড. মোহা. হাবিবুর রহমান এবং বিচারক হিসেবে ছিলেন মেজর মেহেদী হাসান শাহরিয়ার, ইনফ্যান্ট্রি ডিভিশন, বাংলাদেশ সেনাবাহিনী।
প্রতিযোগিতায় সরকারি দল ইংরেজি বিভাগের হয়ে অংশগ্রহণ করেন নাবিহা তাবাসসুম( ১৪তম আবর্তন), তানজিনা আক্তার( ১৪তম আর্বতন) এবং মো. শান্ত মিয়া (১৫ তম আবর্তন)। পুরো প্রতিযোগিতায় সেরা বিতার্কিক নির্বাচিত হন সরকার দলীয় প্রধান নাবিহা তাবাসসুম।
এই ডিবেটার সার্চ প্রতিযোগিতায় সেরা বিতার্কিক হিসেবে নির্বাচিত হন মোট পাঁচজন। এরা হলেন অর্থনীতি বিভাগের সাদিয়া আফরিন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ওয়াফা আক্তার, নৃবিজ্ঞান বিভাগের নাজিফা আফসানা, আইন বিভাগের মিথিলা মিনহা এবং গণিত বিভাগের আরাফাত হোসেন সামী।
উচ্ছাসিত হয়ে বিজয়ী দলের বির্তাকিক মো. শান্ত মিয়া বলেন, ছোট থেকে লালন করা স্বপ্ন টা পূরন হলো। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির সাথে থাকতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে। বির্তকে আসার পিছনে পরিবার থেকে অনেক সার্পোট করছে। ফাইনাল পর্যন্ত আসা এবং জিতার পিছনে দলীয় সমন্বয় টা ভালো ছিলো। নিজেকে বির্তাকিক হিসেবে পরিচয় দিতে এখন অনেক ভালো লাগছে।
ইংরেজি বিভাগের ছাত্র উপদেষ্টা রেনেসাঁ আহমেদ সায়মা বলেন, চ্যাম্পিয়ন হওয়ায় 'টিম ইংলিশ' কে আন্তরিক ধন্যবাদ। শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি মুহূর্ত যতটা সাবলীলভাবে যুক্তি উপস্থাপন, যুক্তি খন্ডনের মাধ্যমে ইংরেজি টিম নিজেদের বিতর্ক পারদর্শীতা দেখিয়েছে তা প্রশংসার দাবি রাখে। ডিবেটিং সোসাইটির কল্যাণে আমার বিভাগের ছেলেমেয়েদের এই লুক্কায়িত তুখোড় প্রতিভার সাক্ষী হলাম। সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ।

বিশ্ববিদ্যালয়টির ছাত্র পরামর্শক ও নির্দেশক দপ্তরের পরিচালক এবং ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান বলেন, আজকে আমি দুইটি কারণে আনন্দিত এবং পুলকিত। তার একটি কারণ হলো আমার বিভাগ চ্যাম্পিয়ন হয়েছে, আমার বিভাগ এগিয়ে যাচ্ছে। আমি আশা করি ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসের সাথে যুক্ত থেকে নিজেদের মান উন্নয়নের মাধ্যমে দেশে বিদেশে ছড়িয়ে পরবে। বিশ্ববিদ্যালয়ের জন্য সুনাম বয়ে আনবে। ডিবেটিং সোসাইটিকে ধন্যবাদ জানাই এমন ঝাঁকঝমক পূর্ণ একটি অনুষ্ঠান আয়োজন করায়।

ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ড. বনানী বিশ্বাস বলেন, আমি খুবই আনন্দিত আজকের এই অর্জনে। বির্তাকিকদের অভিনন্দন জানাই ইংরেজি বিভাগের জন্য সম্মান বয়ে আনায়৷ আমার বিশ্বাস ছিল আমার ছেলেমেয়েরা বিজয়ী হয়ে ফিরবে আর তারা সেটা করে দেখিয়েছে। বিভাগ আস্তে আস্তে উন্নতির দিকে যাচ্ছে আর এ ধারা চলতে থাকবে। এর জন্য প্রয়োজন সঠিক দিক নির্দেশনা যা আমি ব্যক্তিগতভাবে এবং বিভাগ থেকে করা হবে সবসময়৷
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, এই ধরনের কার্যক্রমগুলো প্রশংসনীয়। বিতর্কে তোমরা আরও এগিয়ে যাবে এই প্রত্যাশা করি।
এই সময় তিনি বলেন, আমরা বাজেট পেয়ে থাকি সরকার থেকে। সেখানে আমরা যেমন চাই সবসময় পাইনা। তোমরা কিছু বইয়ের আবদার করেছো, লাইব্রেরিতে জানাবে। এই বিষয়ে প্রশাসন বেশ আন্তরিক। তোমাদের বিষয়টি খেয়াল থাকবে। সবশেষে বলতে চাই আমাদের লক্ষ্য হবে শিক্ষা, শিক্ষাদান ও গবেষণা।



আপনার মূল্যবান মতামত দিন: