পাবিপ্রবির ফার্মেসি বিভাগে গবেষণা প্রকল্পের সেমিনার অনুষ্ঠিত

নাজমুল ইসলাম, পাবিপ্রবি | ২৯ আগষ্ট ২০২২, ২০:৫১

সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পাবিপ্রবি) ফার্মেসি বিভাগে গবেষণা প্রকল্পের উপরে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আর্থিক সহায়তায় এবং ফার্মেসি বিভাগের শিক্ষক ড. শরিফুল হক এর তত্বাবধানে পরিচালিত গবেষণা প্রকল্পের উপরে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

রবিবার (২৮ আগস্ট) সকালে ড. এম. এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের দ্বিতীয় তলায় 'Isolation and Identification of endophytic fungi and evaluation of biological activities of their crude extract from semiaquatic plants Centella asiatica and Persicaria hydropiper' শিরোনামে গবেষণা প্রকল্পের উপরে এ তথ্যবহুল আলোচনা হয়।

এ গবেষণা প্রকল্পের তত্ত্বাবধায়ক ও ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শরিফুল হক বলেন, 'এন্ডোফাইটিক ছত্রাক সেকেন্ডারি মেটাবোলাইট তৈরি করে যা পোষক গাছের দৈহিক বৃদ্ধিতে সহায়তা করে করে এবং উদ্ভিদের রোগ ও বালাই প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও এরা এন্টিঅক্সিডেন্ট ও এন্টিবায়োটিক হিসেবে কার্যকর। বিভিন্ন সময়ে প্রাণঘাতী রোগ যেমন- ক্যান্সার ও এইডস এর প্রতিষেধকও এন্ডোফাইট ছত্রাকের সেকেন্ডারী মেটাবোলাইট থেকে আবিষ্কৃত হয়েছে। এ থেকে আমি অনুপ্রাণিত হয়ে এই ছত্রাক নিয়ে কাজ করতে আগ্রহী হই।

তিনি আরো বলেন, 'আমার বিশ্বাস এই এন্ডোফাইটিক ছত্রাক অনেক রোগের প্রতিষেধকরূপে ব্যবহৃত হওয়ার সম্ভাবনা প্রবল। তাই এটি নিয়ে গবেষণা অনেক বেশি কার্যকরী মনে হয়েছে আমার কাছে। আমার এই গবেষণা ভবিষ্যতের কোনো রোগের প্রতিষেধক ও জটিল রোগের ওষুধ আবিস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আমি আশা করি। আমি থানকুনি ও বিষকাটালিয়া থেকে এন্ডোফাইটিক ছত্রাক পৃথকীকরন করে শনাক্তকরণ করেছি এবং এই এন্ডোফাইটিক ছত্রাকদ্বয়ের অপরিশোধিত নির্যাসে এদের জৈবিক কার্যকারিতা পরীক্ষা করেছি। পরীক্ষা করে এখানে এন্টিব্যাকটেরিয়াল ও এন্টিঅক্সিডেন্ট এক্টিভিটি পাওয়া গেছে, যা থেকে ভবিষ্যতে অধিকতর গবেষণার মাধ্যমে নতুন কোনো ওষুধ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

উক্ত সেমিনারে ফার্মেসি বিভাগের শিক্ষকগণ ও বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আপনার মূল্যবান মতামত দিন: