হাবিপ্রবিতে লাইব্রেরি অটোমেশন ও ডিজিটাইজেশন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

মোঃ মশিউর রহমান , হাবিপ্রবি(দিনাজপুর) | ২৬ আগষ্ট ২০২২, ০১:৪৮

সংগৃহীত

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) লাইব্রেরি অটোমেশন ও ডিজিটাইজেশন শীর্ষক চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আজ থেকে শুরু হয়েছে।

সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের কম্পিউটার ল্যাবে উক্ত প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। এতে লাইব্রেরিতে কর্মরতসহ সংশ্লিষ্ট বিভিন্ন শাখার কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীরা অংশগ্রহণ করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন হাবিপ্রবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, লাইব্রেরিয়ান প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, সিএসই অনুষদের ডীন প্রফেসর মোঃ মেহেদী ইসলাম, সভাপতিত্ব করেন লাইব্রেরি অটোমেশন বাস্তবায়ন কমিটির আহবায়ক এবং পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস শাখার পরিচালক প্রফেসর ড. এ টি এম শফিকুল ইসলাম, সঞ্চালনা করেন ডেপুটি লাইব্রেরিয়ান মোঃ আব্দুর রউফ বিন আবেদিন। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিয়ান ড. মোঃ আনোয়ারুল ইসলাম এবং ইলেক্ট্রোহোম এর ডিরেক্টর মিথুন মোদক।

এ সময় মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, আগস্ট মাস শোকের মাস। বক্তব্যের শুরুতেই আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবসহ ১৫ আগস্ট ১৯৭৫ সালে ঘাতকদের হাতে নিহত জাতির পিতার পরিবারের অন্যান্য সকল শহীদকে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ ডিজিটাল হচ্ছে। তার সাথে তাল মিলিয়ে ডিজিটাল হচ্ছে আমাদের হাবিপ্রবি। লাইব্রেরি অটোমেশন হয়ে গেলে শিক্ষার্থীদের ভোগান্তি অনেক কমে যাবে। লাইব্রেরিতে কি কি বই আছে, কি কি বই নেই সেটি ঘরে বসেই স্মার্ট ফোনের মাধ্যমে শিক্ষার্থীরা চেক করতে পারবে। পাশাপাশি শিক্ষার্থীদের উন্নতমানের লাইব্রেরি কার্ড প্রদান করা হবে। তিনি বলেন, যারা প্রশিক্ষণ নিচ্ছেন আপনাদের উপর অনেক বড় দায়িত্ব, আপনারা দায়িত্ব পালনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে আরও এগিয়ে নেবেন। পরিশেষে তিনি আয়োজক, প্রশিক্ষনার্থী ও রিসোর্স পার্সনদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানের সভাপতি লাইব্রেরি অটোমেশন বাস্তবায়ন কমিটির আহবায়ক এবং পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস শাখার পরিচালক প্রফেসর ড. এ টি এম শফিকুল ইসলাম বলেন, আপনারা যারা প্রশিক্ষণ নিচ্ছেন পরবর্তীতে আপনারাই ব্যবহারকারীদের জন্য তথা শিক্ষক-শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষক হিসেবে কাজ করবেন। তিনি বলেন শিক্ষার্থীদের জন্য ডিজিটাল লাইব্রেরি কার্ড তৈরি হয়ে গেছে, এই প্রশিক্ষণ শেষ হওয়ার পর তাদের হাতে এই ডিজিটাল লাইব্রেরি কার্ড তুলে দেয়া হবে। পরিশেষে তিনি মাননীয় ভাইস-চ্যান্সেলরসহ উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।


আপনার মূল্যবান মতামত দিন: