রাবি শিক্ষার্থীর মৃত্যু: বিচারের দাবীতে মানববন্ধন

আসিফ আজাদ সিয়াম, রাজশাহী বিশ্ববিদ্যালয় | ১ আগষ্ট ২০২২, ০০:৪০

সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী রিক্তা আক্তারের (২১) মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিচারের দাবি জানিয়েছে রাবির আইন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। রবিবার (৩১ জুলাই) আইন বিভাগের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে সকাল ১১টায় এ মানবন্ধন কর্মসূচি পালিত হয়।

তাদের দাবী গুলো হলো- সুষ্ঠু এবং দ্রুততম সময়ের মধ্যে বিচার বাস্তবায়ন, অভিযুক্ত ও তার সহায়তাকারীদের ছাত্রত্ব বাতিল, নিহতের পরিবারকে যথাযত ক্ষতিপূরণ, বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে, বিশ্ববিদ্যালয়কে তদারকি করতে হবে যেন কেউ মামলা ভিন্ন খাতে প্রবাহিত করতে না পারে।

আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আরিফুল কবীর বলেন, আমাদের বোন‌কে মেরে, আত্মহত্যা বলে চালিয়ে দেয়ার চেষ্টা করা হয়েছে। সবাই বিশ্বাস করে আইনী প্রক্রিয়া জটিল। একারণে বিচারে দেরি হয়। আমরা আইনের শিক্ষার্থী। আমরা চাই দ্রুততম সময়ের মধ্যে বিচার হোক। এ বিচারটি একটি দৃষ্টান্ত হয়ে থাকুক। যাতে ভবিষ্যতে আমাদের কোন বোনের সাথে কেউ এরকম জঘন্য কাজ করতে না পারে‌।

আইন বিভাগের সভাপতি অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেন, সুস্পষ্ট ভাবে আমরা বলে দিতে চাই, এটি কোন স্বাভাবিক মৃত্যু নয়। ময়নাতদন্তের রিপোর্ট দেখে বোঝা যায় এটি একটি হত্যাকাণ্ড। হত্যাকান্ডের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মধ্য দিয়ে দোষীদের সর্বোচ্চ শাস্তি প্রদান করা হোক।

বাংলাদেশ মহিলা পরিষদ রাবি শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও ফোকলোর বিভাগের অধ্যাপক মোব্বারাহ সিদ্দিকা বলেন, আমি যদি ধরেও নিই, মেয়েটা দোষী। সে হয়তো খারাপ চরিত্রের ছিল, তাহলে কি স্বামীর অধিকার জন্মায় তাকে হত্যা করার? এটা হতে পারে না। মেয়েটি নিম্নবিত্ত পরিবার থেকে উঠে এসেছে। এ অবস্থায় আসার পর একটা মেয়ের এভাবে ঝড়ে যাওয়া কোন ভাবেই মেনে নেওয়া যায় না।

আইন বিভাগের অধ্যাপক আব্দুর রহিম মিয়া বলেন, এই ঘটনা যতটুকু বুঝেছি, এটা স্পষ্ট যে মেয়েটিকে হত্যা করা হয়েছে। আমরা স্পষ্ট দেখতে পেয়েছি, তার শরীরে আঘাতের চিহ্ন। তাকে শ্বাসরোধ করে মারা হয়েছে। প্রথম বর্ষে আমি তাদের ক্লাস নিতাম। সে খুবই মিষ্টি একটা মেয়ে ছিল। কালকে যখন তাকে শেষবারের মতো দেখলাম, তখন নিজেকে ধরে রাখতে পারি নি। এভাবে কোন শিক্ষার্থীকে বিদায় দিতে চাই না‌। শিক্ষক হিসেবে এই গ্লানি নিতে পারছি না।

আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আহসান হাবীবের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অধ্যাপক আক্তার বানু, অধ্যাপক সাহাল উদ্দিন, অধ্যাপক আবদুল হান্নান প্রমুখ। এসময় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রিক্তা আক্তার (২১) অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় স্বামীকে কারাগারে প্রেরণ করা হয়েছে। গত শুক্রবার রাত ১২ টার দিকে নগরীর ধরমপুরে অবস্থিত ভাড়া বাসা থেকে আশঙ্কাজনক অবস্থায় ঐ শিক্ষার্থীকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় গতকাল শনিবার দুপুরে মেয়ের বাবা লিয়াকত আলী জোয়ারদার বাদী হয়ে নগরীর মতিহার থানায় স্বামীর বিরুদ্ধে মামলা দায়ের করেন।


আপনার মূল্যবান মতামত দিন:


  1. এক ঘণ্টায় শেষ রেলের ১৪ হাজার টিকিট
    এক ঘণ্টায় শেষ রেলের ১৪ হাজার টিকিট
  1. নওগাঁর সীমান্তে গুলিতে নিহত যুবকের মৃতদেহ ফেরত দিলো  বিএসএফ
    নওগাঁর সীমান্তে গুলিতে নিহত যুবকের মৃতদেহ ফেরত দিলো বিএসএফ
  1. ময়মনসিংহের কোতোয়ালি থানার অভিযানে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার ১৮
    ময়মনসিংহের কোতোয়ালি থানার অভিযানে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার ১৮
  1. শেরপুরে 'বাংলাদেশের জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় কুতথ্য প্রতিরোধের অপরিহার্যতা' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত
    শেরপুরে 'বাংলাদেশের জীববৈচিত্র ও পরিবেশ রক্ষায় কুতথ্য প্রতিরোধের অপরিহার্যতা' শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত
  1. সড়ক দুর্ঘটনায় নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নিহত ৩
    সড়ক দুর্ঘটনায় নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নিহত ৩
  1. ফরিদপুরের আলফাডাঙ্গায় ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড  ২২ টি গ্রাম
    ফরিদপুরের আলফাডাঙ্গায় ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড  ২২ টি গ্রাম
  1. যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশির মৃত্যু
    যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশির মৃত্যু
  1. বাসায় মেডিকেল টিমের তত্বাবধানে খালেদা জিয়া
    বাসায় মেডিকেল টিমের তত্বাবধানে খালেদা জিয়া
  1. শেরপুরে রৌহা ইউপি চেয়ারম্যান সোহেলের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ
    শেরপুরে রৌহা ইউপি চেয়ারম্যান সোহেলের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ
  1. মসজিদে হেফজখানার ছাত্রদের নিয়ে ইফতার  করলেন  ছাত্রলীগের সভাপতি রিয়ান
    মসজিদে হেফজখানার ছাত্রদের নিয়ে ইফতার  করলেন  ছাত্রলীগের সভাপতি রিয়ান