’বিতর্কিত’ শিফট পদ্ধতিতেই জাবির ভর্তি পরীক্ষা শুরু কাল  

মান্নান, জাবি প্রতিনিধি | ৩১ জুলাই ২০২২, ০৩:১৮

সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামীকাল (৩১ জুলাই) থেকে শুরু হচ্ছে । এবছরও থাকছে ’বিতর্কিত’ শিফট পদ্ধতি। 

কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট এর অন্তর্ভুক্ত ‘সি ইউনিট’ এর পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৩১ জুলাই শুরু হওয়া এ ভর্তি পরীক্ষা চলবে ১১ আগস্ট পর্যন্ত। 

এবারের ভর্তি পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন আসলেও থেকে যাচ্ছে ‘বিতর্কিত’ শিফট পদ্ধতি। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, সাভার ও আশেপাশের এলাকায় পর্যাপ্ত সংখ্যক স্কুল- কলেজ নেই। এছাড়া বাইরের শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা হলে জালিয়াতির সম্ভাবনা থাকে। তাই শিফট পদ্ধতিতেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

ভর্তি পরীক্ষার সূচি অনুযায়ী, আগামী ৩১ জুলাই (রবিবার) কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট এর অন্তর্ভুক্ত ‘সি ইউনিট’ এর পরীক্ষার মাধ্যমে শুরু হবে জাবির ভর্তি পরীক্ষা।

সমাজ বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ অন্তর্ভুক্ত ‘বি ইউনিট’র পরীক্ষা হবে আগামী ১ আগস্ট (সোমবার)। গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদ এবং ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি আওতাভুক্ত ‘এ ইউনিট’র পরীক্ষা হবে আগামী ২ এবং ৩ আগস্ট (মঙ্গলবার ও বুধবার)। জীব বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি ইউনিট’র পরীক্ষা হবে আগামী ৩ ও ৪ আগস্ট (বুধবার ও বৃহস্পতিবার)। বিজনেস স্টাডিজ অনুষদ ও ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ অন্তর্ভুক্ত ‘ই ইউনিট’র পরীক্ষা হবে আগামী ৪ আগস্ট (বৃহস্পতিবার)। 

এ ছাড়াও, আগামী ৮, ১০ এবং ১১ আগস্ট (সোমবার, বুধবার এবং বৃহস্পতিবার) নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ‘বি ও সি ইউনিট’র পরীক্ষা সকাল ৯টা থেকে বিকাল ৪টা ১৫ মিনিট পর্যন্ত মোট ৫ শিফটে হবে। ‘এ ইউনিট’র পরীক্ষা প্রথম দিন সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৬ টা ৪০ মিনিট পর্যন্ত ৬ শিফটে এবং পরের দিন ৯টা থেকে ১০টা পর্যন্ত ১ শিফটে হবে। ‘ডি ইউনিট’র পরীক্ষা প্রথম দিন সকাল ১০টা ২৫ থেকে শুরু হয়ে ৬টা ৪০ পর্যন্ত ৫ শিফটে এবং পরের দিন সকাল ৯টা থেকে শুরু হয়ে ১২টা ৫০ মিনিট পর্যন্ত ৩ শিফটে হবে। 

এ ছাড়া ‘ই ইউনিট’র পরীক্ষা দুপুর ১টা ৫০ থেকে শুরু হয়ে ৪টা ১৫ পর্যন্ত ২ শিফটে হবে। এ ছাড়াও, ‘সি ইউনিট’ অর্ন্তভূক্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষার জন্য ৩ থেকে ৬ আগস্টের ভেতর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে।

এ বছর ১ হাজার ৮৮৮ টি আসনের বিপরীতে আবেদর জমা পড়েছে ২ লাখ ৮৪ হাজার ৬০৫ টি। সে হিসাবে প্রতি আসনের জন্য লড়বে ১৫১ জন পরিক্ষার্থী। 

এ বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি ১০ ইউনিট থেকে কমিয়ে ৫ ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়। এর মধ্যে 'এ' ইউনিটে (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং আইআইটি) ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, 'বি' ইউনিটে (সমাজবিজ্ঞান ও আইন অনুষদ) ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, 'সি' ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ) ৪৬৭ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, 'ডি' ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩২০ আসনের বিপরীতে ২৭ হাজার ৭২৮ জন এবং 'ই' ইউনিটে (বিজনেস স্টাডিজ ও আইবিএ) ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছে। 

১ হাজার ৮৮৮টি আসন ছাড়াও বিশ্ববিদ্যালয়ে রয়েছে কোটা সিস্টেম পদ্ধতি। সে অনুযায়ী মুক্তিযোদ্ধা কোটা- ৩৭×৪টি, নৃগোষ্ঠীদের জন্য ৩০টি, প্রতিবন্ধীদের জন্য ১৫টি সংরক্ষিত আসন রয়েছে। এছাড়াও রয়েছে সংরক্ষিত পোষ্য কোটা। যা পোষ্যদের সংখ্যার উপর নির্ভর করে।

প্রসঙ্গত, এবার ১৮ মে থেকে শুরু হয় জাবিতে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া। ১৬ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে অনলাইন আবেদন।

 


আপনার মূল্যবান মতামত দিন:


  1. নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
    নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
  1. উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
    উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
  1. শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
    শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
  1. চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
    চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
  1. গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
    গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
  1. নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
    নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ