বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সঙ্গে জাবির গবেষণা চুক্তি

আব্দুল মান্নান, জাবি সংবাদদাতা | ২১ জুলাই ২০২২, ০৬:০৩

সংগৃহীত

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দ্বিপাক্ষিক শিক্ষা ও গবেষণার সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (২০ জুলাই) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক ড. মোহাম্মদ মহিউদ্দীন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) সঙ্গে আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দ্বিপাক্ষিক শিক্ষা ও গবেষণার সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। বিসিএসআইআর-এর সচিব ও বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব শাহ আবদুল তারিক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।

এ চুক্তির আওতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীগণ দ্বি-পাক্ষিক শিক্ষা ও গবেষণার সুযোগ পাবেন।

অনুষ্ঠানে বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ বলেন, ”এ চুক্তি সম্পাদনের ফলে দু’টি প্রতিষ্ঠানের মধ্যে জ্ঞান চর্চার নতুন সুযোগ সৃষ্টি হলো।”

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার বলেন, “এ চুক্তির ফলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের জ্ঞান ও যোগাযোগের বিস্তৃতি ঘটবে। দুই প্রতিষ্ঠানের যৌথ গবেষণায় দেশ ও জাতির কল্যাণে নতুন নতুন দিক উন্মোচিত হবে।”

বুধবার সকাল দশটায় বিসিএসআইআর-এর সভা কক্ষে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. শুভ্র কান্তি দে ও বিভাগীয় শিক্ষক অধ্যাপক ড. আনোয়ার খসরু পারভেজ, সহকারী অধ্যাপক তাসলিন জাহান মৌ ও প্রভাষক ফাতেমা তুজ জোবাইদা এবং বিসিএসআইআর-এর বিজ্ঞানীগণ উপস্থিত ছিলেন।


আপনার মূল্যবান মতামত দিন: