সড়ক দুর্ঘটনা এড়াতে ভিন্ন ধর্মী প্রচারণা হাবিপ্রবির দুই শিক্ষার্থীর 

মশিউর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি | ৮ জুলাই ২০২২, ০৪:০৯

সংগৃহীত

মৃত্যু একটি আপেক্ষিক বিষয়। কার কখন কোথায় মৃত্যু হয় কেউ জানে না। কিন্তু সড়ক দুর্ঘটনায় অপ্রত্যাশিত মৃত্যু কখনও কারও কাম্য নয়। অথচ আমাদের দেশে প্রতিনিয়ত ঘটছে সড়ক দুর্ঘটনা। শেষ হয়ে যাচ্ছে কত প্রাণ,ফেরা হয়না ঘরে। 

নিরাপদ সড়ক চাই,ট্রাফিক আইন মেনে,সাবধানে বাড়ি যাই। এই স্লোগানকে সামনে রেখে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী ( দ্বী-চক্র, হাবিপ্রবি'র সদস্য) সাইকেল চালিয়ে শুরু করেছে এক ভিন্নধর্মী প্রচারণা। শিক্ষার্থীরা হলেন বিশ্ববিদ্যালয়ের ১৭ ব্যাচের এগ্রিকালচারাল এন্ড ইন্ড্রাস্টিয়াল বিভাগের পাবেল দে এবং স্থাপত্য বিভাগের তাজওয়াল মাজেদ তাসিন।

তারা ০৬ জুলাই থেকে এই প্রচারণা চালিয়ে দিনাজপুর থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে সাইকেল চালিয়ে রওনা দিয়েছে।

পাবেল দে বলেন, " প্রতি বছর অসংখ্য মানুষের সড়ক দুর্ঘটনায় মৃত্যু হচ্ছে। গত এক বছর এই হার আরও বেড়ে গেছে। যদি সরকারের সড়ক ব্যবস্থানায় দায়িত্বে থাকা কর্মকর্তারা তাদের জায়গা থেকে সঠিকভাবে তাদের দায়িত্ব পালন এবং বাস মালিক ও ড্রাইভারেরা যদি এই বিষয়ে সচেতন থাকে তাহলে সড়ক দুর্ঘটনা এড়ানো সম্ভব। আমরা মূলত সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাইকেল যাত্রা শুরু করেছি।"

তাজওয়াল মাজেদ তাসিন বলেন, " আমাদের এই মটোতে ক্যাম্পাস থেকে বাড়ির যাত্রাকে ফোকাস করছি যা শুধু আমাদের ক্যাম্পাস বা আমাদের বাড়ির যাত্রা না যেকোনো শিক্ষার্থীর ছুটির সময় ক্যাম্পাস থেকে বাড়ির উদ্দেশ্যে যাত্রাকে রিপ্রেজেন্ট করছি। 

এই যাত্রায় আমরা জানি আমাদের পরিবার কতটা উদ্বিগ্ন থাকে আমাদের নিরাপদে বাড়ি ফেরা নিয়ে। কিন্তু এই নিরাপত্তার দায়িত্ব না ক্যাম্পাস নিতে পারে না তার পরিবার। এর জন্য প্র‍য়োজন সড়কের নিরাপত্তা। এর ঘাটতি থাকলে কেমন দুর্ঘটনা ঘটতে পারে তার সম্পর্কে আমরা অবগত।

সড়কের নিরাপত্তা বাড়িয়ে আর ট্রাফিক আইন মেনে যদি চলতে পারি তাহলে আমরা এই দুর্ঘটনাগুলো এড়াতে পারি। সব শিক্ষার্থী যাতে নিরাপদে বাড়ি ফিরতে পারে এটাই আমাদের কাম্য থাকবে। "


আপনার মূল্যবান মতামত দিন: