পরিবেশ দিবসে বৃক্ষরোপণ অভিযান গবিসাসের 

গবি প্রতিনিধি | ১২ জুন ২০২২, ০৭:০৩

সংগৃহীত

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সাভারের গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছে প্রতিষ্ঠানটির সাংবাদিক সমিতি (গবিসাস)। দেশীয় প্রজাতির লিচু, জাম, জাম্মুরা, কদবেল, আমলকী, দেবদারু মিলিয়ে ৬ প্রজাতির বৃক্ষ রোপন করেন তারা। 

শনিবার (১১ জুন) বিকাল সাড়ে তিনটায় এ কর্মসূচির উদ্ভোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন। 

এসময় উপস্থিত ছিলেন, গবিসাসের সভাপতি অনিক আহমেদ, সহ-সভাপতি মো. রাকিবুল হাসান, সাধারণ সম্পাদক তানভীর আহম্মেদ, সাংগঠনিক সম্পাদক ধীরা ঢালি, যুগ্ন সাধারণ সম্পাদক আশিকুর রহমান সহ কমিটির অন্য সদস্য, শিক্ষানবিশ ও আবেদনকারীরা। 

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হসেন বলেন, 'বাংলাদেশে বনভূমির পরিমাণ প্রয়োজন তুলনায় অনেক কম। অথচ, এ বনভূমি পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গবিসাস যে উদ্যোগ নিয়েছে সেটা যুগোপযোগী। আশা করি, প্রতিবছর এ ধারা অব্যাহত থাকবে। এমন কর্মসূচির জন্য গবিসাসকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ।' 

গবিসাসের সভাপতি অনিক আহমেদ বলেন, 'বৃক্ষ আছে বলেই পৃথিবী বেঁচে আছে। কিন্তু, দুঃখের বিষয় এ বৃক্ষের গুরুত্ব আমি বুঝি না। বৃক্ষ যে শুধু এ পৃথিবীর জন্য অপরিহার্য তা নয় এটা প্রশান্তির ও একটি জায়গা। এ উপলব্ধি থেকে এমন একটা উদ্যোগ গ্রহন করা। আমি সবার কাছে আহ্বান করি এমন সুন্দর উদ্যোগ যেন সবাই গ্রহন করেন।' 

উল্লেখ্য, ১৯৭৩ সালে জাতিসংঘ ৫ জুনকে ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘ যথাযথ গুরুত্ব সহকারে পরিবেশ দিবস পালন করে আসছে।



আপনার মূল্যবান মতামত দিন: