অভয়ারণ্য কুবি'র পরিবেশ সচেতনতা সপ্তাহ সম্পন্ন

তাসফিক আবদুল্লাহ , কুবি প্রতিনিধি | ১০ জুন ২০২২, ০৮:৫৮

সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একমাত্র পরিবেশ বিষয়ক সংগঠন 'অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়' এর পরিবেশ সচেতনতা সপ্তাহ-২০২২ সম্পন্ন হয়েছে। ৯ জুন কর্মসূচীর সমাপনী অনুষ্ঠানে বৃক্ষরোপণ, আলোচনা সভা ও পরিবেশ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে সংগঠনটি।

এর আগে কর্মসূচির প্রথম দিন (৫ জুন) বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী শালবন বিহার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত ক্যাম্পেইনে পরিবেশ বিষয়ক আলোচনা ও কুইজ প্রতিযোগিতার পাশাপাশি পুরস্কার হিসাবে পরিবেশ বন্ধু গাছ বিতরণ করা হয়।

বৃক্ষ রোপন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. মোঃ রশিদুল ইসলাম শেখ, সংগঠনটির উপদেষ্টা ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন।

কর্মসূচির উদ্বোধন করে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, পরিবেশ সচেতনতায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। দূষণ নিয়ন্ত্রণের জন্য বেশি বেশি গাছ লাগাতে হবে। আমাদের ক্যাম্পাস প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ, এই সৌন্দর্য রক্ষা করা আমাদের দায়িত্ব। পরিবেশ বাঁচাতে সম্মিলিত প্রচেষ্টা দরকার।

তিনি আরও বলেন, কাজের ব্যস্ততায় অনেকটা সময় আমাকে অফিস রুমে অবস্থান করতে হয়। পরিবেশ-প্রকৃতি নিয়ে এমন আয়োজনে আসতে পারলে তাই বেশ ভালো লাগে। ক্যাম্পাসটাকে আরও সুন্দর করার জন্য আমি অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ সবাইকে সাথে নিয়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করবো। 

সংগঠনের উপদেষ্টা ড. মুহম্মদ সোহরাব উদ্দীন বলেন, অভয়ারণ্যের কাজের মাধ্যমে বিশ্ববিদ্যালয় আরো সুন্দর করে সাজানো সম্ভব। গ্রিন ক্যাম্পাস করা কঠিন কিছু না। শুধু সবাইকে এগিয়ে আসতে হবে।

বৃক্ষ রোপনের পর বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাসরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাধারণ সম্পাদক সাফায়িত সিফাতের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাজ্জাদ বাসার। এসময় আরো উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি ইশতিয়াক আহমেদ, যুগ্ম সম্পাদক মোহন চক্রবর্তী, অর্থ সম্পাদক আবদুল্লাহ আল সিফাত ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

সংগঠনটির সভাপতি সাজ্জাদ বাসার বলেন, একটি দেশের ২৫ শতাংশ বনভূমি থাকা প্রয়োজন এতে করে প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা পাওয়া সম্ভব। কিন্তু আমাদের দেশে সে তুলনায় বনভূমি অনেক কম। আমরা দিনদিন পরিবেশ ধ্বংস করছি। আমরা প্রকৃতিকে ধ্বংস করছি মানে নিজেকেই ধ্বংস করছি। আমরা যদি পরিবেশ রক্ষায় এগিয়ে না আসি, পরিবেশ নিয়ে চিন্তা না করি তাহলে ভবিষ্যৎ আমাদের জন্য সুখকর হবে না। সবার কাছে আমার উদ্যত আহ্বান, পরিবেশ নিয়ে যেন আমরা আরো সচেতন হই।

সহ-সভাপতি ইশতিয়াক আহমেদ বলেন, ১৯৭২ সালে থেকে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়ে আসছে। এবারের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য ছিল- 'একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন।' যারা প্রাকৃতিকে ভালোবাসে, পরিবেশ নিয়ে চিন্তা করে তাদের বিশেষ ধন্যবাদ জানাই। পরিবেশ নিয়ে সবাইকে সচেতন হতে, প্রকৃতিকে আমাদেরই রক্ষা করতে হবে।

উল্লেখ, 'অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়' ২০১৫ সাল থেকে প্রাকৃতিক জীববৈচিত্র্য রক্ষাসহ পরিবেশ সংরক্ষণে নানামুখী সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: