রাবিতে তিনদিনব্যাপী ডিজিটাল চলচিত্র নির্মাণ কর্মশালা শুরু কাল

রাবি প্রতিনিধি | ১ জুন ২০২২, ২৩:৪৫

সংগৃহীত

রাবিতে তিনদিনব্যাপী ডিজিটাল চলচিত্র নির্মাণ কর্মশালা শুরু কাল 

 

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চলচ্চিত্র সংসদের আয়োজনে ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু হচ্ছে আগামীকাল। তিনদিনব্যাপী এই কর্মশালা ০২ জুন থেকে শুরু হয়ে চলবে ০৪ জুন পর্যন্ত। বুধবার (০১ জুন) রাবি চলচ্চিত্র সংসদের সভাপতি সাজ্জাদ বকুল সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, কর্মশালার অংশ হিসেবে শিক্ষার্থীরা গ্রুপ ভিত্তিতে চলচ্চিত্র নির্মাণ করবেন। এতে প্রশিক্ষণ প্রদান করবেন রাজশাহীর চলচ্চিত্রব্যক্তিত্বরা। রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীসহ চলচ্চিত্র নির্মাণে উৎসাহী প্রায় ২৫ জন প্রশিক্ষণার্থী অংশ নিবেন। কর্মশালায় প্রশিক্ষণার্থীরা ডিজিটাল চলচ্চিত্র এবং ওয়েব সিরিজ নির্মাণে হাতে-কলমে প্রশিক্ষণ গ্রহণ করবেন। কর্মশালায় নির্মিত চলচ্চিত্র প্রদর্শন ও সার্টিফিকেট বিতরণ পর্ব অনুষ্ঠিত হবে আগামী ৮ জুন। রাজশাহীর কাজলায় হেরিটেজ আর্কাইভস ভবনে কর্মশালা ও সার্টিফিকেট বিতরণপর্ব অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কর্মশালায় চলচ্চিত্রের উদ্ভব ও বিকাশ, অ্যানালগ থেকে ডিজিটাল চলচ্চিত্রে রূপান্তর, চলচ্চিত্র নির্মাণ প্রক্রিয়া, ডিজিটাল চলচ্চিত্র এবং ওয়েব সিরিজের ধারণা ও নির্মাণ, চিত্রনাট্য রচনা, সিনেমাটোগ্রাফি, লাইটিং, সম্পাদনা, সাউন্ড ডিজাইনসহ চলচ্চিত্রের খুঁটিনাটি নানা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল কর্মশালা পরিচালনায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি ও চলচ্চিত্রনির্মাতা আহসান কবীর লিটন, ড্রিম মেকিং প্রডাকশন, চলচ্চিত্রকার-সিনেমাটোগ্রাফার শাহারিয়ার চয়ন এবং ওটিটি প্ল্যাটফরম চরকিতে প্রচারিত ওয়েব সিরিজ ‘শাটিকাপ’-এর নির্মাতা মোহাম্মদ তাওকীর ইসলাম। 

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০১১ সালের ৪ ডিসেম্বর প্রতিষ্ঠার পর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক চলচ্চিত্র কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। বিভিন্ন সময়ে চলচ্চিত্র উৎসব আয়োজন, চলচ্চিত্র নির্মাণ ছাড়াও চলচ্চিত্র নির্মাণে এর আগে বেশ কয়েকটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করেছে এই সংসদ। 

 


আপনার মূল্যবান মতামত দিন: