রাবিতে ১৫টি বিভাগে আসন সংখ্যা কমছে

আসিফ আজাদ সিয়াম, রাবি প্রতিনিধি | ২৬ মে ২০২২, ০৭:৫১

ছবিঃ সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে আসন সংখ্যা কমানোর উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার গুণগত মান উন্নয়ন ও দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কতৃপক্ষ ২০২১-২২ শিক্ষার্ষে ১৬৮টি আসন কমানোর এ উদ্যেগ নিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা থেকে জানা যায়, গত শিক্ষাবর্ষে কোটা ব্যতীত আসনসংখ্যা ছিল ৪,১৭৩ টি এবং ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কোটা ব্যতীত আসনসংখ্যা ৪,০০৫ টি। ইতিহাস বিভাগে আসন কমেছে ১০ টি, বাংলা বিভাগে ২০ টি, নাট্যকলা বিভাগে ৫টি, অর্থনীতি বিভাগে ১০ টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১০ টি, সমাজকর্ম বিভাগে ২০ টি, সমাজবিজ্ঞান বিভাগে ২০ টি, লোকপ্রশাসন বিভাগে ১০ টি, নৃবিজ্ঞান বিভাগে ৬ টি, ফোকলোর বিভাগে ৬ টি, মনোবিজ্ঞান বিভাগে ৫ টি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ১৫টি, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১০ টি, প্রাচ্যকলা, চিত্রকলা এবং ছাপচিত্র বিভাগে ১৫ টি এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে আসন কমেছে ৬ টি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, শিক্ষার গুণগত মানোন্নয়ন ও যথোপযুক্ত দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা-সামর্থ্য এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসনসংখ্যা পুনর্র্নিধারণ করা হয়েছে। এ সিদ্ধান্তের ফলে পাঠদান দ্বিমুখী এবং সুষ্ঠুভাবে সম্পন্ন করা যাবে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলা বিভাগের সভাপতি সরকার সুজিত কুমার বলেন, 'আমাদের একাডেমিক কমিটির সিদ্ধান্তে আসন কমানো হয়েছে। বিভাগের কয়েকজন শিক্ষক অবসরে যাওয়ায়, আমাদের শিক্ষক সংকটে ভুগতে হচ্ছে । তাই শিক্ষার্থী কমানোর সুপারিশ করে বিভাগ। আমি ব্যক্তিগতভাবে এ সিদ্ধান্তের পক্ষে না। ২০ জন ছেলে যদি ভর্তির সুযোগ পেত, তবে তারা দেশের সম্পদে পরিণত হতো।'


আপনার মূল্যবান মতামত দিন: