মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আজও আমরা পাইনি

গবি প্রতিনিধি | ৩০ মার্চ ২০২২, ০৪:৩০

আলোচনা সভা

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আজও আমরা পাইনি বলে মন্তব্য করেছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন। 

মঙ্গলবার (২৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন মিলনাতয়নে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বর্তমানে দেশে মুক্তিযুদ্ধের চর্চা প্রসঙ্গে তিনি এ কথা বলেন। 

উপাচার্য আরও বলেন, 'মুষ্টিমেয় কিছু মানুষ বাদে যুদ্ধের সময় দেশের সবাই মুক্তিযোদ্ধা ছিলেন। কিন্তু বিভিন্ন সরকারের আমলে নতুন নতুন মুক্তিযোদ্ধার তালিকা করা হয়েছে। যেটা মুক্তিযুদ্ধের ইতিহাস এবং পরবর্তী প্রজন্মের জন্য হুমকিস্বরুপ।'

সভায় ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মোতাহার হোসেন মন্ডল বলেন, 'বঙ্গবন্ধু দেশে ক্ষমতায় বসেই আমলাতান্ত্রিক দূর্নীতিবাজদের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছিলেন। কিন্তু আজ দেশের এ অবস্থাতে তার সেই অভাব বোধ করছে।' আজকের তরুণরাই দেশ পরিবর্তন করতে পারবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিভিন্ন অনুষদীয় ডিন, রেজিস্ট্রার কৃষিবিদ এস. তাসাদ্দেক আহমেদ, বিশিষ্ট অনুজীব বিজ্ঞানী ড. বিজন কুমার শীল প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

আলোচনা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে দেশাত্মবোধক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


আপনার মূল্যবান মতামত দিন: