হাবিপ্রবিতে স্থাপত্যবিভাগের 'বিহঙ্গ বন্দনা' প্রদর্শনীর আয়োজন 

মশিউর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি | ২৮ মার্চ ২০২২, ০২:৫৬

বিহঙ্গ বন্দনা

বিগত বছর গুলোর ন্যায় এ বছরও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে স্থাপত্য প্রদশর্নী "বিহঙ্গ বন্দনা "। স্থাপত্য বিভাগ বিগত বছর গুলোতে বাংলা বর্ষবরণ উপলক্ষ্যে এমন আয়োজন করলেও এবছর মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করেছে। স্বাধীনতার গানের সাথে সঙ্গতি রেখে এবারের স্থাপত্য প্রদশর্নীর নামকরণ করা হয়েছে বলে জানান হাবিপ্রবির স্থাপত্যবিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক আবু তোয়াব মো. শাহ্ রিয়ার।

স্থাপত্যবিভাগের চেয়ারম্যানের কাছে বিহঙ্গ বন্দনা প্রদর্শনীর ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, " আমরা অত্যান্ত সৌভাগ্যবান কারণ মুজিব জন্মশতবার্ষিকী এবং  সন্ধিক্ষণে মহান স্বাধীনতা দিবস-২০২২ উপলক্ষ্যে " বিহঙ্গ বর্ণনা " প্রদর্শনীর আয়োজন করতে পেরেছি। এবারের প্রদর্শনীতে আমরা হাবিপ্রবি ক্যাম্পাসের বিভিন্ন সমস্যা গুলিকে চিহ্নিত করে সেই সমস্যাগুলিকে কিভাবে সমাধান করা যায় তার বিভিন্ন উপায় দেখিয়েছি। এছাড়া দিনাজপুরের সাঁওতাল পল্লীর মানুষের জীবনযাত্রা কিভাবে আরো যুগোপযোগী করা যায় সে ব্যাপারে বিভিন্ন বিষয়াদি এবারের প্রদর্শনীতে স্থান পেয়েছে। স্থ্যপত্য বিভাগের শিক্ষার্থীরা দিনরাত নিরলসভাবে কাজ করেছে বলেই আমরা এতো সুন্দর একটি প্রদর্শনীর আয়োজন করতে পেরেছি। সেজন্য আমি স্থ্যপত্যবিভাগের সাধারণ শিক্ষার্থীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে ধন্যবাদ জানাচ্ছি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমাদের এই প্রদর্শনীর জন্য স্থাপত্য বিভাগকে বিভিন্নভাবে সহায়তা প্রদান করার জন্য "।

এদিকে স্থাপত্য বিভাগের শিক্ষার্থী শিরাজুম মুনিরা পিউ ( হাবিপ্রবি ১৭ ব্যাচ ) বিহঙ্গ বন্দনার আয়োজন সম্পর্কে বলেন, " গত ৭ দিন আগে থেকেই আমরা এই প্রদর্শনীর জন্য টিএসসির নিচ তলায় কাজ শুরু করি। মূলত আমরা এই প্রদর্শনীতে তুলে এনেছি গ্রন্থাগার ডিজাইন, পর্যটন কেন্দ্র, মেটাল ও মাটির ভাস্কর্য, বহুতল ভবন, আবাসিক বাসবভন, এটেলিয়ার, স্কেচ ও ব্রাঞ্চ আর্ট, কালার হুইল, ডুডল আর্ট, পিক্সেল আর্ট, সাঁওতাল বসতি পরিকল্পনা, বিভিন্ন রকমের কম্পোজিশন, স্কেচ, ফ্রাগমেন্টেশন, বেস রিলিফ, ইন্সটলেশন, এটেলিয়ার, স্কাল্পচার, হাইরাইজ, ব্রাঞ্চ আর্ট, হাবিপ্রবির ক্যাম্পাস পূর্নচিন্তা প্রভৃতি "।  

 ২৬ মার্চ (শনিবার) হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান " বিহঙ্গ বন্দনা " প্রদশর্নীর শুভ উদ্বোধন করেন। এসময় তিনি প্রায় এক ঘন্টা ব্যাপী প্রদর্শনীর বিভিন্ন কারুকার্য ঘুরে ঘুরে দেখেন। এসময় উপাচার্যের সাথে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডিন ও চেয়ারম্যান, প্রক্টর, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক, জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক, বিভিন্ন হলের হল সুপার সহ অন্যান্য ব্যক্তিবর্গ। " বিহঙ্গ বন্দনার " পরিদর্শন শেষে হাবিপ্রবির উপাচার্য স্থাপত্যবিভাগের কমেন্ট বক্সে নিজের অনুভূতি ব্যক্ত করেন। 

অন্যদিকে স্থাপত্যবিভাগের এমন আয়োজন দেখে সন্তুষ্ট হাবিপ্রবির সাধারণ শিক্ষার্থীরা। " বিহঙ্গ বন্দনা " ঘুরে দেখে পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলাম লাবু জানান, " স্থাপত্য বিভাগ প্রতিবছর হাবিপ্রবির সাধারণ শিক্ষার্থীদের চমক দিয়ে থাকেন। এবছরে তাদের চমকের নাম বিহঙ্গ বন্দনা । নিঃসন্দেহে অনেক ভালো কাজ করেছে স্থাপত্য বিভাগের সম্মানীত শিক্ষক ও শিক্ষার্থীরা। তবে প্রদর্শনীর সময়সীমা আরো দুই- একদিন বৃদ্ধি করলে অনেকেই এই প্রদর্শনী দেখার সুযোগ পাবে বলে প্রত্যাশা করছি "।

উল্লেখ্য যে, বিগত বছরগুলোতে স্থাপত্যবিভাগের শিক্ষার্থীদের আয়োজনে স্থাপত্যে অনুবন্ধ, স্থাপত্যে আলেখ্য ও স্থাপত্যে অনুরণন প্রদর্শনীগুলো হাবিপ্রবি ক্যাম্পাসে আলোড়ন সৃষ্টি করে প্রশংসা কুড়িয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: