রাবিতে ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বইমেলা’ উদ্বোধন

রাবি প্রতিনিধি | ২৭ মার্চ ২০২২, ২৩:৫৯

বইমেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘ সারা বছর জুড়ে ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বইমেলা ২০২২’ এর উদ্বোধন করা হয়েছে । রবিবার (২৭ মার্চ) সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্তরে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, নতুন জেনারেশনের বই বিমুখীতা দূর করতে এটি একটি অনবদ্য আয়োজন। আমাদের দেশের অধিকাংশ শিক্ষার্থী মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানে না, তাদের সঠিক ইতিহাস জানাতে এই ধরনের আয়োজন অবশ্যই প্রশংসাযোগ্য। আমাদের মানবিক সমাজ গড়ে তুলতে হবে।

তিনি আরোও বলেন, আমারা জানি আমাদের স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব কতোটা গুরুত্বপূর্ণ। আমাদের উচিত এই নেতৃত্ব সম্পর্কে গবেষণা করা। আর এজন্য দরকার বেশি বেশি মুক্তিযুদ্ধভিত্তিক বই পড়া । শ্রাবণ প্রকাশনী দেশব্যাপী বই পড়ার যে সুযোগ তৈরি করে দিতে যাচ্ছে তা অবশ্যই একটি ভালো উদ্যোগ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী মোঃ জাকারিয়া ও অধ্যাপক মোঃ সুলতান উল ইসলাম। প্রধান আলোচক অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মুসতাক আহমেদ, শেখ আদনান ফাহাদ প্রমুখ।

প্রসঙ্গত, দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভ্রাম্যমাণ বইমেলার মাধ্যমে পাঠক তৈরির উদ্যোগ নিয়েছে শ্রাবণ প্রকাশনী। এরই অংশ হিসেবে প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করেছে আজ। ভ্রাম্যমান এই বইমেলার প্রায় ২৫০ টিরও বেশি ধরণের বই রয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: