হাবিপ্রবিতে সোলার এনার্জি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মশিউর রহমান , হাবিপ্রবি সংবাদদাতা  | ২৫ ফেব্রুয়ারী ২০২২, ০৬:২০

কর্মশালা

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের আয়োজনে ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থীদের জন্য 'Net Metered Rooftop solar' শিরোনামে সোলার এনার্জি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ সকাল ৯.৩০ টায় উক্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এতে অথিতি হিসেবে ছিলেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) চেয়ারম্যান মো: আলাউদ্দিন, আলোচক হিসেবে ছিলেন যুগ্ম সম্পাদক মোহাম্মদ গোলাম সরওয়ার ই কাইনাত এবং সহকারী পরিচালক রাশেদুল আলম । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর ড বিধান চন্দ্র হালদার এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন প্রফেসর মেহেদী ইসলাম। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. জামিল সুলতান এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মো: মিজানুর রহমান। 

অনুষ্ঠানে উপস্থিত সকলে সোলার এনার্জির ব্যবহার, উপকারিতা এবং ভবিষ্যৎ পৃথিবীর জন্য সোলার এনার্জির প্রয়োজনীয়তা আলোচনা করেন। 

তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের বিভাগের ২০ ব্যাচের শিক্ষার্থী মাহফুজা তাসনিম জেসি বলেন, 'আমাদের বিভাগের শিক্ষকবৃন্দ সবসময়ই শিক্ষার্থীবান্ধব উদ্যোগ নিয়ে থাকেন এবং একাডেমিক পড়াশোনার পাশাপাশি আমাদের সার্বিক স্কিল ডেভেলপমেন্টের জন্য দিকনির্দেশনা দিয়ে থাকেন। তারই একটি প্রতিফলন আজকের এই কর্মশালা । এই কর্মশালার মাধ্যমে আমরা সোলার এনার্জি বিষয়ক সকল কিছুর সম্পর্কে ব্যাসিক সঠিক ধারনা পেলাম।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান বলেন,'তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের এমন ওয়ার্কশপকে সাধুবাদ জানাচ্ছি । ওয়াজেদ ভবনের ছাদে এবং নবনির্মিত দশতলা ভবনের ছাদে এই সোলার সিস্টেম নিয়ে কাজ করার জন্য আহ্বান জানানো হয়েছে । সোলার এনার্জির মতো বিকল্প এনার্জির মাধ্যমে বিশ্ব দীর্ঘকাল যাবৎ শক্তির ব্যবহার নিশ্চিত করতে পারবে। মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে এবং প্রতি গৃহে বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিত করতে সোলার এনার্জি হতে পারে শক্তিশালী মাধ্যম। "

এছাড়াও সহকারী অধ্যাপক মো: মিজানুর রহমান সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠানটি সম্পন্ন করতে সাহায্য করায়

শিক্ষার্থীসহ সকলের প্রতি ধন্যবাদ জানান।


আপনার মূল্যবান মতামত দিন: