হৃদয় রেজওয়ানের নতুন গল্পগ্রন্থ 'আঁধারবৃক্ষ'

কুবি প্রতিনিধি | ১৯ ফেব্রুয়ারী ২০২২, ১০:০১

ছবিঃ সংগৃহীত

অমর একুশে গ্রন্থমেলা-২০২২ এ প্রকাশিত হয়েছে হৃদয় রেজওয়ানের গল্পগ্রন্থ 'আঁধারবৃক্ষ'। উপকথা প্রকাশনী থেকে প্রকাশিত গল্পগ্রন্থটির প্রচ্ছদ করেছেন লুৎফি রুনা।

গল্পগ্রন্থটি সম্পর্কে লেখক বলেন, জগতের গভীরে গভীরে প্রোথিত আঁধারবৃক্ষের অনিঃশেষ শেকড় লেখক কে চিন্তার খোরাক জোগায়। সেই আঁধারবৃক্ষ থেকে টুপটাপ ঝরে পড়া আঁধারের কষ ছড়িয়ে যায় মানুষের অস্তিত্বে কদর্যতা, নিষ্ঠুরতা, শঠতা, জটিলতা কিংবা নির্বিকার ভ্রান্ত চিন্তার অভিশাপ হয়ে। এই অসহায় পৃথিবীতে মানুষকে অন্তহীন ভাবে মোকাবেলা করে যেতে হয় মানুষের ভিতরকার দানবকে। সেই সব যন্ত্রণা, নিষ্পেষন, অসহায়ত্ব বা নির্বোধতার ছয়টি গল্প নিয়েই "আঁধারবৃক্ষ"।

মোট ৬টি ছোটগল্প নিয়ে 'আঁধারবৃক্ষ'। এর মধ্যে 'পরফিরিয়ার প্রেমিক' গল্প টি Robert Browning এর 'Porphyria's Lover' কবিতা অবলম্বনে লেখা। ৮০ পৃষ্ঠার গল্পগ্রন্থটি উপকথা প্রকাশনীর ৬১৬ নম্বর প্যাভিলিয়নে ১৫০ টাকায় পাওয়া যাচ্ছে। এছাড়াও অনলাইন প্ল্যাটফর্ম রকমারিতেও পাওয়া যাবে বইটি।

লেখক আরও বলেন, গল্পগুলোতে কাল্পনিক শিক্ষাঙ্গনের ঘটনা আছে, আছে শিক্ষকদের গল্প, আছে শিক্ষার্থীদের গল্প। হয়তো আমাদের চেনা জগতের সাথে অনেক মিলে যাওয়া।

উল্লেখ্য, 'আঁধারবৃক্ষ' হৃদয় রেজওয়ানের দ্বিতীয় গল্পগ্রন্থ। তাঁর প্রথম গল্পগ্রন্থ 'নিভৃত চাঁদের গোধূলি গল্প' সুবর্ণ প্রকাশনীর ৪৯০-৪৯৩ নং স্টলে পাওয়া যাচ্ছে। বর্তমানে তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে অধ্যাপনা করছেন৷


আপনার মূল্যবান মতামত দিন: