রাবিতে 'বঙ্গবন্ধু আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা-২০২১'

রাবি প্রতিনিধি | ১২ জানুয়ারী ২০২২, ০৫:২১

ছবিঃ সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুইদিনব্যাপী 'আর‌ইউএসসি ন্যাশনাল স্যায়েন্স ফিয়েস্টা-২০২১' কর্মসূচির আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্যায়েন্স ক্লাব। এ উপলক্ষে আজ মঙ্গলবার বিকেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামীকাল ১৫ ও ১৬ জানুয়ারি (২০২২) ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে ফিয়েস্টারটি অনুষ্ঠিত হবে। উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এই কর্মসূচিতে মোট দশটি ক্যাটাগরীতে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১০০০ জনের অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। এগুলো হলো- বিজ্ঞান অলিম্পিয়াড, প্রজেক্ট শো কন্টেস্ট, থ্রি মিনিট থিসিস প্রেজেন্টেশন, বঙ্গবন্ধু সায়েন্স এন্ড স্পেস থট স্পিচ, সায়েন্টিফিক পেইন্টিং কন্টেস্ট, সায়েন্টিফিক স্টোরি রাইটিং কম্পিটিশন, ফটোগ্রাফি কন্টেস্ট, রুবিক'স কিউব কম্পিটিশন, প্রোগ্রামিং কন্টেস্ট এবং পোস্টার প্রেজেন্টেশন।

উদ্বোধনী অনুষ্ঠানের কর্মসূচিতে রয়েছে- সায়েন্স অলিম্পিয়াড, প্রোগ্রামিং কনটেস্ট, প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন, সায়েন্টিফিক পেইন্টিং। দ্বিতীয় দিনের কর্মসূচিতে রয়েছে- প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন ,বঙ্গবন্ধু সায়েন্স এন্ড স্পেস থট স্পিচ ,রুবিক্স'স কিউব কম্পিটিশন, সায়েন্স টক ,থ্রি এমটি প্রেজেন্টেশন।

ফিয়েস্টার প্রধান অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সম্মানিত অতিথি হিসেবে থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী। বিশেষ অতিধি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলভান-উল-ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া এবং আমানা গ্রুপ লিমিটেডের চেয়ারম্যান ড. মুহাম্মদ ফজলুল করিম। মূল আলোচক হিসেবে থাকবেন আইসিডিডিআরবি এর এমিরিটাস সায়েন্টিস্ট ড. ফেরদৌসী কাদরী এবং আলোচক হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকিব।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রান্তিক পর্যায়ে বিজ্ঞান প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছে। সে লক্ষ্যে প্রায় প্রতি বছরই তরুণ শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান জনপ্রিয় করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টার আয়োজন করে থাকে।

গোলাম রববিল
রাজশাহী বিশ্ববিদ্যালয়
১১ জানুয়ারি ২০২২
০১৫৮০৫৫৩৯৩৬


আপনার মূল্যবান মতামত দিন: