আরব আমিরাতের টিকিট নিশ্চিত হবে কি বাংলাদেশের?

সময় ট্রিবিউন | ২১ অক্টোবর ২০২১ ০৮:২৮

ছবিঃ সংগৃহীত ছবিঃ সংগৃহীত

ওমানের পর এবার লাল-সবুজের দলটির মিশন বিশ্বকাপের নবীন দল পাপুয়া নিউ গিনি। এই ম্যাচটি ন্যূনতম ৩ রানের ব্যবধানে জিতলে সংযুক্ত আরব আমিরাতের টিকিট নিশ্চিত হবে বাংলাদেশ দলের।

তবে এখনও নিশ্চিত হয়নি কোন দুই দল যাচ্ছে পরের রাউন্ডে। নিজেদের খেলা ২ ম্যাচে দুটোতেই জয় স্কটল্যান্ডের। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। এক জয়ে ২ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে ওমান। বাংলাদেশ সমান ১ জয়ে আছে তিনে। এই গ্রুপে ঘটতে পারে অনেককিছু। গাণিতিকভাবে সুযোগ আছে পাপুয়া নিউ গিনিরও। সেক্ষেত্রে বাংলাদেশ দলকে প্রায় ৪৫ রানে হারাতে হবে তাদের। সঙ্গে স্কটল্যান্ডের বিপক্ষে একই ব্যবধানে হারতে হবে ওমানকে। স্কটল্যান্ডের সুযোগ সব থেকে বেশি। ওমানের বিপক্ষে জিতলেই গ্রুপ সেরা হয়ে পরের ধাপে যাবে তারা। যদি ১৫০ এর উপর স্কোর করে ওমান, এই ম্যাচ যদি স্কটল্যান্ড হারে এবং বাংলাদেশ ৩ রানে জেতে, তাহলে নেট রান রেটে বাদ পড়বে স্কটিশরা।

স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই পরের ধাপে যাবে ওমান। হারলেও সুযোগ থাকবে তাদের। যদি তারা ১০ রানে হারে, সেক্ষেত্রে বাংলাদেশকে হারতে হবে অন্তত ৮ রানে। পাপুয়া নিউ গিনির বিপক্ষে হারলেও সুযোগ থাকবে বাংলাদেশের। সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে হারতে হবে ওমানের। বাংলাদেশ ১০ রানে হারলে রান রেটে তাদের পেছনে পড়তে অন্তত ১৩ রানে হারতে হবে ওমানকে। 

তবে এতোসব সমীকরণে নিশ্চয়ই যেতে চাইবে না কেউই। বাংলাদেশ দলও চাইবে সব জটিলতা দূর করতে। সেক্ষেত্রে অন্যদের দিকে না তাকিয়ে অন্তত ৩ রানে পাপুয়া নিউ গিনিকে হারালেই পরের পর্ব বা সুপার টুয়েলভ নিশ্চিত হবে টাইগারদের।



আপনার মূল্যবান মতামত দিন: